ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | ভোট গণনা চলছে এখন

ভোট গণনা চলছে এখন

CT-Vote20150428163552

নিউজ ডেস্ক : সাতকানিয়ায় একজনের প্রাণহানি, অনিয়ম, সংঘর্ষ, ভোটগ্রহণ স্থগিত, নির্বাচন বর্জন, অভিযোগ আর পাল্টা অভিযোগে শেষ হলো ২৩৪ টি পৌরসভার ভোটগ্রহণ। এখন চলছে ভোট গণনা।

বুধবার সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়। শেষ হয় বিকাল ৪টায়। এবারই প্রথম দলীয় প্রতীকে ভোটগ্রহণ হয়।

জানা যায়, দেশের কোথাও বড় কোনো সংঘর্ষের ঘটনা না ঘটলেও বিছিন্ন ঘটনা আর উদ্বেগের শেষ ছিল না নির্বাচনকে ঘিরে। মর্যাদা রক্ষার লড়াইয়ে মাঠে রয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ ও বিএনপি।

সর্বশেষ খবর পর্যন্ত ৩৪টি কেন্দ্রে ভোট গ্রহণ স্থগিত রাখা হয়েছে। নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছন ১৯ জন বিএনপি ও স্বতন্ত্র প্রার্থী। চট্টগ্রামের সাতকানিয়ায় ভোটকেন্দ্রের বাইরে সংঘর্ষে প্রাণ হারিয়েছেন একজন সমর্থক।

বিএনপি দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলন করে অভিযোগ করেছে, কারচুপির মহাউৎসবে আওয়ামী লীগ। প্রশাসনের ছত্রছায়ায় নাকি এই কারচুপি চলছে।

ভোটগ্রহণ স্থগিত : সংঘর্ষ আর হানাহানির ঘটনায় ৩৪টি কেন্দ্রে নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন (ইসি)।

সর্বশেষ প্রতিনিধিদের পাঠানো তথ্যের ভিত্তিতে এই সংখ্যা পাওয়া গেছে।

এর মধ্যে সর্বোচ্চ ৭টি কেন্দ্র হচ্ছে নোয়াখালীর চৌমহনী পৌরসভার। ৫ নীলফামারি সৈয়দপুর পৌরসভার কেন্দ্রও রয়েছে। এছাড়া জামালপুর সদর পৌরসভায় ৪টি, জয়পুরহাটে ৪টি, চট্টগ্রামের চন্দনাইশসহ ৩টি, মাদারিপুরের কালকিনির দুটি কেন্দ্র, মুন্সিগঞ্জে, ফরিদপুরের নগরকান্দা, পটুয়াখালির কুয়াটাকা, কুমিল্লার বরুড়া, ময়মনসিংহের ভালুকা, চাঁদপুরের ফরিদগঞ্জ, নড়াইলের কালিয়া, লক্ষ্মীপুরের রামগঞ্জ, জামালপুরের সরিষাবাড়ির একটি করে কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত রাখা হয়।

১৯ জন প্রার্থীর ভোট বর্জন: সেগুলো হলো- লক্ষীপুরের রায়পুরে বিএনপি প্রার্থী এবিএম জিলানি, বরগুনা পৌর সভার আওয়ামী লীগ প্রার্থী কামরুল হাসান মহারাজ, রাজবাড়ীর পাংশার বিএনপি প্রার্থী চাঁদ আলী খান, ব্রাক্ষণবাড়িয়ার আখাউয়ার বিএনপির প্রার্থীসহ স্বতন্ত্র দুই প্রার্থী, জামালপুরের সদর পৌরসভার জাতীয় পার্টি প্রার্থী, নড়াইলের কালিয়া পৌরসভার বিএনপি প্রার্থী এসএম ওয়াহিদুজ্জামান, টাঙ্গাইলের মধুপুর, চট্টগ্রামের স্বন্দ্বীপ ও রাঙ্গুনিয়া, রাউজান, বিএনপি ও স্বতন্ত্র প্রার্থীরা নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন।

এছাড়া পটুয়াখালীর কুয়াটায় একজন প্রার্থী নির্বাচন বর্জনের ঘোষণা দিয়েছেন বলে প্রাথমিকভাবে জানা গেছে। পাবনার ইশ্বরদীর বিএনপি প্রার্থী, গাইবান্ধার গোবিন্দগঞ্জ, মুন্সিগঞ্জ, ধামরাই পৌরসভার স্বতন্ত্র প্রার্থী, জামালপুরের দেওয়ানগঞ্জ, কিশোরগঞ্জের বাজিতপুরের বিএনপি প্রার্থী।

প্রাণহানি: চট্টগ্রামের সাতকানিয়ায় দুই কাউন্সির প্রার্থীর মধ্যে সংঘর্ষে প্রাণ হারিয়েছেন নুরুল আমিন নামে এক ব্যক্তি। পৌর সভার ৯ নম্বর ওয়ার্ডে এই ঘটনা ঘটে।

কেন্দ্র দখল: পাবনার ইশ্বরদী, নীলফামারির সৈয়দপুর, ব্রাক্ষণবাড়িয়া, টাঙ্গাইলের ভুয়াপুর, নারায়ণগঞ্জের সোনারগাঁও পৌরসভায় জাল ভোট দেয়ার বেশ কিছু ঘটনা গণমাধ্যমে এসেছে। আটক করা হয়েছে বেশ কয়েকজনকে। ঘটেছে সংঘর্ষ ও হামলার ঘটনা।

বিএনপির অভিযোগ: দলীয় কার্যালয়ে বিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী সকাল থেকেই দফায় দফায় সংবাদ সম্মেলন করেন। তিনি বলেন, বিএনপির আশঙ্কাই সত্যি হলো। ব্যাপক কারচুপি করছে ক্ষমতাসীনরা।

অপরদিকে, দলীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফ বলেছেন, নির্বাচন সুষ্ঠু ও সুন্দর হচ্ছে। ফল মেনে নিতে হবে।

দলীয় অভিযোগ নিয়ে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা ড. ওসমান ফারুক যান নির্বাচন কমিশনে। তিনি সেখানে কারচুপির অভিযোগ তুলে ধরেন। তবে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচটি ইমাম নির্বাচনে কমিশনে যান দলের পক্ষে। তিনি বলেন, নির্বাচন সুষ্ঠুভাবে হচ্ছে। একটি দুটি জায়গায় আইনশৃঙ্খলা বাহিনী বাড়াবাড়ি করতেই পারে। তবে সার্বিকভাবে ভালোভাবেই ভোট গ্রহণ চলছে।

নির্বাচন পরবর্তী করণীয় ঠিক করতে রাতে বৈঠক ডেকেছেন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া। গুলশান কার্যালয়ে দলের জ্যেষ্ঠ নেতাদের নিয়ে এই বৈঠক করবেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*