Home | দেশ-বিদেশের সংবাদ | ভয়াবহ বন্যা দক্ষিণ আমেরিকায়

ভয়াবহ বন্যা দক্ষিণ আমেরিকায়

flood20151227061624

আন্তর্জাতিক : গত ৫০ বছরের মধ্যে সবচেয়ে ভয়াবহ বন্যায় প্যারাগুয়ে, আর্জেন্টিনা, উরুগুয়ে ও ব্রাজিলের বিস্তীর্ন এলাকা ডুবে গেছে। ফলে এ চারটি দেশের কমপক্ষে দেড় লাখ স্থানীয় বাসিন্দাকে অন্যত্র সরিয়ে নেয়া হয়েছে। প্রাকৃতিক এ বিপর্যয়ে এখন পর্যন্ত ছয় জনের প্রাণহানি ঘটেছে। খবর বিবিসির।

তবে সবচেয়ে বেশি হুমকির মুখে পড়েছে প্যারাগুয়ে। বন্যা পরিস্থিতি মোকাবিলায় দেশটিতে ইতোমধ্যে জরুরি অবস্থা জারি করা হয়েছে। বন্যা আক্রান্ত বিভিন্ন এলাকা থেকে অন্তত এক লাখ ৩০ হাজার মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া হয়েছে।

উত্তর আর্জেন্টিনার ২০ হাজার বাসিন্দাকে তাদের ঘরবাড়ি ছেড়ে অন্যত্র আশ্রয় নিতে হয়েছে। ব্রাজিল এবং উরুগুয়েতে বন্যা পরিস্থিতির উন্নতির আশা করা হলেও প্যারাগুয়ে এবং আর্জেন্টিনায় পানি বৃদ্ধি অব্যাহত রয়েছে।

প্যারাগুয়ের প্রধান নদীর পানি বৃদ্ধি পাওয়ায় দেশটির হাজার হাজার মানুষ বন্যায় আক্রান্ত হয়েছেন। তলিয়ে গেছে বিস্তীর্ন এলাকা। দেশটির বিভিন্ন এলাকায় অন্তত দুই শতাধিক বৈদ্যুতিক খুটি ক্ষতিগ্রস্ত হয়েছে। ফলে বিদ্যুতবিহীন হয়ে পড়েছে প্যারাগুয়ের অধিকাংশ এলাকা। প্যারাগুয়েতে গাছ উপড়ে পড়ে চার জনের প্রাণহানি ঘটেছে।

ব্রাজিলে বন্যায় অন্তত দুই জন নিহত হয়েছে। দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলে বন্যা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে। দেশটির সীমান্তবর্তী শহর কনকর্ডিয়া থেকে ২০ হাজার মানুষকে আশ্রয়কেন্দ্রে সরিয়ে নেয়া হয়েছে।  স্থানীয় আবহাওয়া অধিদফতরের কর্মকর্তারা বলছেন, গত ৫০ বছরের ইতিহাসে এই প্রথম ভয়াবহ বন্যার মুখোমুখি হয়েছে ব্রাজিল। দেশটির প্রেসিডেন্ট মাউরিসিও ম্যাকরি বন্যা আক্রান্ত এলাকায় পরিদর্শনে যাবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*