ব্রেকিং নিউজ
Home | অন্যান্য সংবাদ | বিশ্বের সবচেয়ে বড় কাঁচের ব্রিজ চালু

বিশ্বের সবচেয়ে বড় কাঁচের ব্রিজ চালু

1432165860_6

অভিনব কাণ্ড ঘটানো কিংবা অভিনব কোন কিছু সৃষ্টিতে চীনাদের জুড়ি মেলা ভার। প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা চীনের সৌন্দর্য স্থাপনার তালিকা আরেকটু দীর্ঘ হলো। আর নতুন এই স্থাপনাটি হলো একটি কাচেঁর ব্রীজ। চীনের দাবি অনুযায়ী, এটি বিশ্বের সবচেয়ে উঁচু এবং লম্বা গ্লাস বটম ব্রীজ।

তাদের নিত্যনতুন অভিনবত্বে বিশ্ববাসী মুগ্ধ। চীনাদের অভিনবত্বের বড় এক প্রমাণ কাঁচের তৈরি ব্রিজ। লোহা, ইস্পাত, কাঠ, বাঁশ নয়, কাঁচের। সবচেয়ে ভঙ্গুর জিনিস দিয়ে ব্রিজের মতো বড়সড় কাঠামো তৈরি করা চাট্টিখানি কথা নয়। চীন অত্যন্ত সফলভাবে গত বছর এই ব্রিজটি তৈরি করেছিল।

কিন্তু এতদিন জনসাধারণের জন্য তা চালু করা হয়নি। আগামী জুলাই থেকে চালু করার সিদ্ধান্ত নেয়া হয়েছে। দেশটির হুনান প্রদেশের ঝাংজিজাই জাতীয় বিজ্ঞান পার্কে এই ব্রিজটি অবস্থিত। এর মধ্যে দিয়েই চীনের সৌন্দর্য স্থাপনার তালিকা আরও দীর্ঘ হলো। চীনের দাবি অনুযায়ী এটি বিশ্বের সবচেয়ে উঁচু এবং লম্বা কাঁচের বটম ব্রিজ।

ব্রীজটির মূল আকর্ষণ হলো এটির ফ্লোর। পুরোটাই কাঁচের তৈরী। ফ্লোর দিয়ে নীচে তাকালে মনে হবে আপনি প্রায় ৩শ’ মিটার উপরে শূন্যে ভাসছেন। দেশটির হিইনাইন প্রদেশের নাটুকে ঝাঁংজিজাই পার্কে এই ব্রীজটি স্থাপন করা হয়েছে। আগামী জুলাইয়ে আনুষ্ঠানিকভাবে ব্রীজটি খুলে দেওয়ার কথা রয়েছে।

ব্রিজটির ফ্লোর নির্মাণে কোন কাঠ বা স্টিল ব্যবহার করা হয়নি। এটা পুরোই কাঁচের তৈরি। ফ্লোর দিয়ে নিচে তাকালে মনে হবে শূন্যে ভেসে বেড়াচ্ছে। ব্রিজটি ৯৮০ ফুট উচ্চতায় তৈরি। যাদের উচ্চতা ভীতি আছে, তাদের এই ব্রিজে না উঠার জন্য পরামর্শ দেয়া হয়েছে। ঝাঁংজিজাই গ্র্যান্ড ক্যানিয়নের ওপর টিয়ানমান মাউন্টেনে নির্মিত এই ব্রীজটি ৪৩০ মিটার লম্বা ও ৬ মিটার প্রশস্ত। ইসরায়েলি আর্কিটেক্ট হাইম ডোটান এই ব্রীজটির নকশা করেন। ব্রীজটিতে একসঙ্গে প্রায় ৮শ’ লোক আসা-যাওয়া করতে পারবেন।  সূত্র- সিএনএন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*