ব্রেকিং নিউজ
Home | শিক্ষাঙ্গন | বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার সময়সূচি

বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার সময়সূচি

University20150807092223

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে। বুধবার রাতে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর উপচার্যদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ইউনির্ভাসিটিজ অব বাংলাদেশের (এইউবি) স্ট্যান্ডিং কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

ভর্তি পরীক্ষা আগামী ১০ অক্টোবর থেকে শুরু হয়ে শেষ হবে ১২ ডিসেম্বর। ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ৯, ১০, ১৬, ১৭, ৩০ অক্টোবর ও ৬ নভেম্বর। তবে কোন ইউনিটের পরীক্ষা কত তারিখে হবে তা নির্ধারণ করবে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

প্রকৌশল বিশ্ববিদ্যালয়
বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ভর্তি পরীক্ষা ১০ কিংবা ১৭ অক্টোবর, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৩১ অক্টোবর, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ১৪ নভেম্বর, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৬ নভেম্বর, বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ২০ কিংবা ২৭ নভেম্বর অনুষ্ঠিত হবে।

সাধারণ বিশ্ববিদ্যালয়
ঢাকা বিশ্ববিদ্যালয় ৯, ১০, ১৬, ১৭, ৩০ অক্টোবর ও ৬ নভেম্বর। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরের দিন করে।  বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস ২৩, ২৪, ৩০ ও ৩১ অক্টোবর। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ২৫ অক্টোবর থেকে ৫ নভেম্বর।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ১ নভেম্বর থেকে ৯ নভেম্বর। রাজশাহী বিশ্ববিদ্যালয় ও জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ৯ নভেম্বর থেকে ১২ নভেম্বর।

ইসলামী বিশ্ববিদ্যালয় ১৫ নভেম্বর থেকে ১৯ নভেম্বর। বরিশাল বিশ্ববিদ্যালয় ২৭ ও ২৮ নভেম্বর। বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ৪, ৫ ও ৬ ডিসেম্বর। কুমিল্লা বিশ্ববিদ্যালয় ৪ ও ৫ ডিসেম্বর। খুলনা বিশ্ববিদ্যালয়, ১১ ও ১২ ডিসেম্বর।

জাতীয় বিশ্ববিদ্যালয়
১ অক্টোবর অনুষ্ঠিত হওয়া কথা রয়েছে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা। তবে ভর্তির জন্য পরীক্ষা নেয়া হবে কি না তা এখনো চূড়ান্ত করেনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কারণ জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এ বছর থেকে নতুন ভর্তির জন্য কোনো ধরনের পরীক্ষা না নেয়ার পক্ষে তাদের সিনেট অধিবেশনে সিদ্ধান্ত নিয়েছে।

কৃষি বিশ্ববিদ্যালয়
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় ১৪ নভেম্বর, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ৫ ডিসেম্বর, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ১৮ ডিসেম্বর, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ২৮ নভেম্বর, চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা হবে ৭ নভেম্বর।

বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়
পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ১৩ নভেম্বর; শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ১৪ নভেম্বর; যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ২০ ও ২১ নভেম্বর; নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ২০ ও ২১ নভেম্বর; বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ২৭ ও ২৮ নভেম্বর; হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৩০ নভেম্বর ও ১ থেকে ৩ ডিসেম্বর; পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ১৩ ও ১৪ ডিসেম্বর পরীক্ষা নেবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*