ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | বিশ্ববিদ্যালয়ের মালিকরা শিক্ষার্থীদের আন্দোলনে নামিয়েছে : সুরঞ্জিত

বিশ্ববিদ্যালয়ের মালিকরা শিক্ষার্থীদের আন্দোলনে নামিয়েছে : সুরঞ্জিত

SUR_md20150911205301

বিশ্ববিদ্যালয়ের মালিকরা নিজেদের স্বার্থে শিক্ষার্থীদের ভ্যাটবিরোধী আন্দোলনে নামিয়েছে বলে অভিযোগ করেছেন আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত। শুক্রবার দুপুরে রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে এক আলোচনা সভায় তিনি  এ কথা বলেন। চলমান রাজনীতি নিয়ে বঙ্গবন্ধু একাডেমি ওই আলোচনা সভার আয়োজন করে।

সুরঞ্জিত বলেন, লাইসেন্স নেওয়ার সময় মালিকরা যদিও এটাকে নন-প্রফিটেবল বলেন, কিন্তু সেটা পরে আর নন-প্রফিটেবল থাকে না। এখন তারা যথেষ্ট লাভ করছেন। লাভ করবেন কিন্তু ভ্যাট দিবেন না, তাতো হতে পারে না।

হাতেগোনা কয়েকটি বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাড়া প্রায় সবগুলোর অবস্থা বেহাল মন্তব্য করে তিনি বলেন, অধিকাংশ বিশ্ববিদ্যালয়েরই নিজস্ব ক্যাম্পাস নাই। ক্যাম্পাস না থাকলে সেটা বিশ্ববিদ্যালয় হতে পারে না। আমরা চাই বিশ্ববিদ্যালয়গুলোতে উপযুক্ত শিক্ষক থাকুক, উপযুক্ত ক্যাম্পাস থাকুক। কইতরের খোপের মতো জায়গায় ছাত্ররা ক্লাস করবে সেটা হতে পারে না।

পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের আন্দোলন নিয়ে মুহিতের বক্তব্যে ‘সমস্যা সংকটে’ পরিণত হতে পারত মন্তব্য করে সুরঞ্জিত বলেন, প্রবীণ মন্ত্রী জ্ঞানের অভাবের কথা বলেছিলেন। পরে সংবাদ সম্মেলন করে ক্ষমা চেয়েছেন, এজন্য তিনি খাটো হননি। এখন এটা নিয়ে শিক্ষকদের ক্ষোভ আর প্রশ্ন থাকতে পারে না। এর জন্য ক্লাস বর্জন আর কর্মবিরতি মতো কর্মসূচির দিকে যাওয়াও ঠিক হবে না।

গ্যাস বিদ্যুতের দাম বাড়ানোর পর গণপরিবহনের ভাড়া বাড়ানোর প্রেক্ষিতে জনগণের কষ্ট যাতে না বাড়ে সেদিকে নজর দেওয়ার দাবি জানান তিনি। সিএনজি ভাড়া যাতে মিটারে নেওয়া হয় এবং মালিকরা যাতে যখন-তখন ভাড়া বাড়াতে না পারে সেজন্য মনিটরিং বাড়াতে হবে।

বাড়ি ভাড়াকে সামাজিক সমস্যা হিসাবে অভিহিত করে এক্ষেত্রে বাড়ি মালিকদের সহনশীল হওয়ার আহ্বানও জানান এই সাবেক মন্ত্রী।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে স্বতন্ত্র সংসদ সদস্য হাজি মোহাম্মদ সেলিম, ঢাকা মহানগর আওয়ামী লীগের সহসভাপতি ফয়েজ উদ্দিন মিয়া, সাম্যবাদী দল নেতা হারুন চৌধুরীও উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*