ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | বিদেশ থেকে আনা ওষুধে মরছে না মশা, শুধু অজ্ঞান হচ্ছে

বিদেশ থেকে আনা ওষুধে মরছে না মশা, শুধু অজ্ঞান হচ্ছে

204038mosha

নিউজ ডেক্স : দেশজুড়ে মহামারি আকার ধারন করেছে ডেঙ্গু। অথচ এখনো মশা নিধনের জন্য কার্যকর ওষুধ আনা সম্ভব হয়নি। তবে বসে নেই ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। এরই মধ্যে একটি বিদেশি ওষুধ সংগ্রহ করেছে তারা। তবে প্রয়োগের তিন ধাপে কয়েকটি টেস্টে উত্তীর্ণ হতে হবে নমুনা ওষুধকে।

শুক্রবার দুপুরে ডিএসসিসির নগর ভবনের বারান্দায় বিশেষজ্ঞদের উপস্থিতিতে ওই ওষুধের কার্যকারিতা পরীক্ষা করে দেখা হয়। প্রথমে ওষুধের নমুনা সংগ্রহ করে দুই বর্গ স্কয়ার ফুটের তিনটি মশারির খাঁচায় ৫০টি করে মশা রাখা হয়। এরপর মাত্র এক হাত দূর থেকে এর চারপাশে একবার করে বিদেশি ওষুধটি ছিটানো হয়।

ফলাফলে দেখা যায়, মাত্র এক হাত দূর থেকে ফগিং (ছিটানো) করার পরও খাঁচায় থাকা মশাগুলো মরেনি। মাত্র ২৪ শতাংশ মশা অচেতন অবস্থায় থাকে। তিনটি খাঁচার প্রথমটিতে ৫০টি মশার মধ্যে ১৩টি, দ্বিতীয়টিতে ১৪টি এবং তৃতীয়টিতে ৯টি মশা জ্ঞান হারিয়ে পড়ে থাকে।

শনিবার আবার এই খাঁচাগুলো দেখার কথা ছিল। কয়টি মশা মরেছে তা গণনা করে যদি মৃতের সংখ্যা ৮০ শতাংশ হয় তাহলে ধরে নেয়া হবে এই ওষুধের মান ঠিক রয়েছে।

এটাই শেষ নয়, দ্বিতীয় পরীক্ষার জন্য ওষুধের নমুনাটি পাঠানো হবে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) ও খামার বাড়ির কৃষি সম্প্রসারণ অধিদফতরে। সেখানেও দুটি পরীক্ষায় ওষুধটি উত্তীর্ণ হলে তা ছিটানোর কার্যকরী পদক্ষেপ নেয়া হবে।

তবে ওষুধটির প্রথম পরীক্ষার ফলাফলে সিটি করপোরেশনের শীর্ষ কর্মকর্তারা খুশি হতে পারেননি বলে জানা গেছে। -কালের কণ্ঠ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!