ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | বাল্যবিবাহ বন্ধে ‘বাই-সাইকেল রোড মার্চ’ প্রচার অভিযান

বাল্যবিবাহ বন্ধে ‘বাই-সাইকেল রোড মার্চ’ প্রচার অভিযান

cycle-rally-lrg20151110221223

কক্সবাজার : তরুণ-তরুণী, নারীর যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকারকে সাধারণ মানুষের মধ্যে জনপ্রিয় করে তোলার লক্ষ্যে ‘শিশু মাতৃত্ব আর নয়’ এ শ্লোগানে কক্সবাজার থেকে শুরু হয়েছে ‘বাই-সাইকেল রোড মার্চ’ প্রচার অভিযান। প্রচারণায় অংশগ্রহণকারীরা যাত্রাপথে স্কুল-কলেজ ও সামাজিক প্রতিষ্ঠানসহ যেকোনো জনগুরুত্বপূর্ণ স্থানে প্রচারপত্র বিতরণ ও প্রচারণার মাধ্যমে বাল্যবিবাহের অপকারিতা ও বাল্যবিবাহ বন্ধের জন্য প্রচার চালাবেন।

পঞ্চগড় পর্যন্ত রোড মার্চ শেষে বাই-সাইকেল র‌্যালিটি প্রতিবেশী দেশ ভারত, নেপাল, ভুটান, শ্রীলঙ্কা, মালদ্বীপ, পাকিস্তান, আফগানিস্তান ও ইরান যাবে। প্রত্যেক দেশের পাঁচজন করে ৪৫ জন মুখ্য সাইক্লিস্টসহ রোড মার্চটির যাত্রা পথে হাজার-হাজার উৎসাহী তরুণ-তরুণী প্রচারণায় অংশগ্রহণ করবে।

জাতিসংঘ ঘোষিত ২০১৬ থেকে ২০৩০ সাল নাগাদ সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোল (এসডিজি) এর লক্ষ্যসমূহ অর্জন এবং তরুণ-তরুণী, নারীর যৌন ও প্রজনন স্বাস্থ্য অধিকারকে সাধারণ মানুষের মধ্যে জনপ্রিয় করে তোলার লক্ষ্যে বাংলাদেশ পরিবার পরিকল্পনা সমিতির (এফপিএবি) উদ্যোগে কক্সবাজার থেকে পঞ্চগড় পর্যন্ত এ রোড মার্চটির আয়োজন করে।

মঙ্গলবার সকালে এফপিএবির উদ্যোগে আইপিপিএফের সহযোগিতায় কক্সবাজার শহরের কলাতলীর হোটেল-মোটেল জোনের হোটেল সি প্যালেস থেকে আড়াইশ জন সাইকেলিস্ট ও দু’শ অতিথি এ সাইকেল র‌্যালির উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

বাই-সাইকেল রোড মার্চটির উদ্বোধন করেন কক্সবাজারের জেলা প্রশাসক মো. আলী হোসেন। এফপিএবির নির্বাহী পরিচালক এএফএম মতিউর রহমানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এফপিএবির মহাসচিব নাসির আহমেদ বাবুল, নাট্যকার মাসুম রেজা ও অভিনেত্রী নাজনীন চুমকি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*