- Lohagaranews24 - http://lohagaranews24.com -

বান্দরবানে ঝিরিতে নিখোঁজ ২ শিশুর মরদেহ উদ্ধার

নিউজ ডেক্স : প্রবল বর্ষণে বান্দরবানে পাহাড়ের রাঙাঝিরিতে পানির স্রোতে ভেসে নিখোঁজ দুই শিশুর মরদেহ উদ্ধার করা হয়েছে। তবে নিখোঁজ মায়ের খোঁজ পাওয়া যায়নি। বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর) এ ঘটনা ঘটে।

আইনশৃঙ্খলা বাহিনী ও স্থানীয়রা জানায়, বান্দরবান সদর উপজেলার সদর ইউনিয়নের সাঙ্গাই ত্রিপুরা পাড়া এলাকায় জুম খামারের কাজ শেষে পাহাড়ের রাঙাঝিরির ছড়ায় গোসল করতে নেমেছিল ত্রিপুরা পরিবারের ৪ সদস্য কিন্তু বুধবার সন্ধ্যায় হঠাৎ প্রবল ভারী বৃষ্টিপাত শুরু হওয়ায় তাড়াহুড়া করে বাড়ি ফেরার পথে পা পিছলে মাটি ধসে পাহাড়ি ঝিরির পানিতে পড়ে যায় তারা। পানির স্রোতে ভেসে নিখোঁজ হন মা এবং দুই শিশু।

খবর পেয়ে সেনাবাহিনী, পুুলিশ, যুব রেডক্রিসেন্ট ইউনিটের সদস্য এবং স্থানীয়রা রাঙাঝিরির ঘটনাস্থল সহ আশপাশের এলাকাগুলোতে উদ্ধার তৎপরতা চালায়। অনেক খোঁজাখুঁজির পর উদ্ধারকর্মীরা আজ বৃহস্পতিবার সকাল সাড়ে আটটার দিকে ঘটনাস্থল থেকে একটু দূরে বোন বাজেরুঙ ত্রিপুরা (১২) এবং সাড়ে এগারোটার দিকে রাঙাঝিরির সাঙ্গু নদীর মোহনামুখ থেকে ভাই প্রদীপ ত্রিপুরা(৭)-এর মরদেহ উদ্ধার করা হয়। তবে এখনো শিশুদের মা কৃষ্ণতী ত্রিপুরা(৪৫)-এর খোঁজ পাওয়া যায়নি।

সদর ইউনিয়নের স্থানীয় ইউপি সদস্য জগদীশ ত্রিপুরা জানান, বৃষ্টি হলে পাহাড়ি ঝিরিগুলোর পানি বেড়ে বিপজ্জনক হয়ে উঠে। পাহাড়ে জুম ক্ষেতের কাজ শেষে রাঙাঝিরিতে গোসল করে বাড়ি ফেরার পথে দিয়াম্ব ত্রিপুরার স্ত্রী কৃষ্ণতী ত্রিপুরা সহ একই পরিববারের ৪ জন বৃষ্টিতে পাহাড়ের মাটি ধসে ঝিরিতে পড়ে যায়। এ ঘটনার পর ঝিরিতে খোঁজাখুঁজির পর দুই শিশুর মরদেহ পাওয়া গেছে। তবে তাদের মায়ের কোনো খোঁজ পাওয়া যায়নি।

আহত অবস্থায় বেঁচে যাওয়া নিখোঁজের ছোট বোন রাম্বতি ত্রিপুরা বলেন, “জুমে কাজ করে দিদি এবং দিদির দুই ছেলে-মেয়ে সহ চার জন বাড়ি ফিরছিলাম। হঠাৎ বৃষ্টি শুরু হলে তাড়াহুড়া করে পাড়ায় ফিরতে গিয়ে পাহাড়ের মাটি ধসে সবাই ঝিরিতে পড়ে যাই। গাছের ডাল ধরে কোনো রকম আহত অবস্থায় নিজেকে রক্ষা করতে পারলেও অন্যরা পানির স্রোতে ভেসে যায়।”

উদ্ধার তৎপরতায় অংশ নেয়া মিলনছড়ি পুলিশ ফাঁড়ির ইনচার্জ আব্দুল কাদের জিলানি ও যুব রেডক্রিসেন্ট ইউনিটের দলনেতা নাজমুল হোসেন বাবলু বলেন, “প্রবল বর্ষণের সময় পাহাড়ের মাটি ধসে ঝিরিতে পড়ে ৩ জন নিখোঁজের খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে যাই কিন্তু রাতের অন্ধকারে পাহাড়ি ঝিরির বিভিন্ন স্থানে রাতের আড়াইটা পর্যন্ত খোঁজাখুঁজি করেও কারো খোঁজ পাওয়া যায়নি। সকালে পুনরায় উদ্ধার তৎপরতা চালিয়ে ভাই-বোন দু’জনের মরদেহ উদ্ধার করা গেছে।”

ঘটনার সত্যতা নিশ্চিত করে সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শহীদুল ইসলাম চৌধুরী জানান, নিখোঁজ তিনজনের মধ্যে ভাই-বোন দু’জনের মরদেহ পাওয়া গেছে। তবে শিশুদের মা নিখোঁজ রয়েছে। উদ্ধার তৎপরতা অব্যাহত রয়েছে। পাহাড়ের খাড়া হয়ে ঝিরিটি অনেকটা দূর হয়ে সাঙ্গু নদীতে মিশেছে। ঘটনাস্থল থেকে ঝিরির বিভিন্ন পয়েন্টে খোঁজাখুঁজি করা হচ্ছে। পানিতে ভেসে সাঙ্গু নদীর কোথাও চলে গেছে কি না সেটিও দেখা হচ্ছে।” আজাদী অনলাইন