Home | দেশ-বিদেশের সংবাদ | বান্দরবানের বাবু মারমা প্রশিক্ষণ ছাড়াই স্ট্রেচিংয়ে পারদর্শী

বান্দরবানের বাবু মারমা প্রশিক্ষণ ছাড়াই স্ট্রেচিংয়ে পারদর্শী

image_printপ্রিন্ট করুন

নিউজ ডেক্স : স্ট্রেচিং এক ধরনের ব্যায়াম। স্ট্রেচিং নিয়মিত করার কারণে শরীরের অঙ্গগুলো অদ্ভুতভাবে ইচ্ছা মতো বাঁকানো, নাড়ানো এবং ঘোরানো যায়। মোটকথা নানা ধরনের শারীরিক কসরত করা যায়। কিন্তু এটা অত্যন্ত কঠিন একটি ব্যায়াম।  

কোনো ধরনের প্রশিক্ষণ ছাড়াই শুধুমাত্র মোবাইল ফোনে ইউটিউব দেখে স্ট্রেচিংয়ে নিজেকে দক্ষ করে গড়ে তুলেছে বান্দরবান সদর উপজেলার দুর্গম রাজবিলা ইউনিয়নের বাঘমারা এলাকার কৃষক পরিবারের সন্তান উসাইসিং মারমা বাবু। আরো উন্নত প্রশিক্ষণ ও সরকারি-বেসরকারি সহায়তা পেলে আন্তর্জাতিকভাবে খ্যাতি অর্জনের আশাবাদ বাবু মারমা, তার পরিবার এবং স্থানীয়দের।  

বাঘমারা এলাকার জুনিয়র হাই স্কুলের ১০ শ্রেণির এ ছাত্র উসাইসিং মারমা এলাকায় বাবু মারমা নামেই পরিচিত। ছোট বেলা থেকেই বাবু মারমার শখ ছিল স্ট্রেচিং করার, আর শখের বশেই বিভিন্ন ইউটিউব চ্যানেল দেখে শিখতে থাকে স্ট্রেচিং। শখ আর ইচ্ছা থেকে সেই বাবু মারমা এখন এলাকায় সবার কাছে স্ট্রেচিং বয় হিসেবে পরিচিত হয়ে উঠেছে। ছোট বেলায় টিভিতে ইংলিশ ভৌতিক সিনেমা দেখার সময় এক মেয়ের উল্টোভাবে সাপের মতো শরীরকে ভেঙে ফেলার দৃশ্য তাকে আকৃষ্ট করে, তখন থেকেই সে স্ট্রেচিংয়ের দিকে ঝুঁকে পড়ে। আর সেই থেকে নিজেকে স্ট্রেচিং এ অসাধারণ দক্ষ করার প্রাণান্তকর চেষ্টা চালিয়ে যাচ্ছে বাবু।  

উসাইসিং মারমা বাবু বলে, ছোটবেলা থেকেই একজন ভালোমানের স্ট্রেচিং বয় হিসেবে নিজেকে পরিচিত করার ইচ্ছা আমার। আর সেই ইচ্ছা থেকেই চেষ্টা চালিয়ে যাচ্ছি। স্ট্রেচিং শিখতে আমার মা, বাবা ও বোনেরা সব সময় আমাকে উৎসাহ দিয়ে আসছেন।

বাবুর বাবা চাহ্লা প্রু মারমা এবং মা হারিমা মারমা দু’জনই পাহাড়ের জুম চাষি। এক ভাই ও দুই বোনের সংসারে বাবু মেঝ। বাবু মারমার এ অসাধারণ প্রতিভায় তার পরিবারের সদস্যদের সঙ্গে স্থানীয় জনগণও গর্বিত। তাদের চাওয়া, সরকারি বা বেসরকারিভাবে বাবুকে যেন ভালোমানের প্রশিক্ষণ ও সুযোগ-সুবিধা দেওয়া হয়, যাতে সে দেশের পাশাপাশি আন্তর্জাতিক অঙ্গনে সাফল্যের স্বাক্ষর রাখতে পারে।  

বাবু মারমার বাবা চাহ্লা প্রু মারমা বাংলানিউজকে বলেন, আমার ছেলে অত্যন্ত পরিশ্রমী। ছোটবেলা থেকেই বিভিন্নজনের মোবাইল ফোন নিয়ে ইউটিউব চালু করে বিদেশি জিমন্যাস্টদের (ব্যায়ামবিদ) কলাকৌশল শিখতে থাকে আর আস্তে আস্তে সে এখন ভালো স্ট্রেচিং বয় হিসেবে বান্দরবানে পরিচিত হয়ে উঠেছে।  

বাবু মারমার মা হারিমা মারমা বলেন, দরিদ্র বলে আমাদের খবর কেউ নেয় না। আমার ছেলেকে উন্নত প্রশিক্ষণ দিতে না পারায় নিজেকে দক্ষ হিসেবে গড়ে তুলতে তাকে অনেক বেগ পেতে হচ্ছে। 

বাঘমারা এলাকার কারবারী (পাড়া প্রধান) ক্যইন চিং প্রু মারমা বলেন, উসাইসিং মারমা বাবু আমাদের এলাকার গর্ব। সে নিজেকে স্ট্রেচিংয়ে দক্ষ করে গড়ে তুলতে নিয়মিত ব্যায়াম ও অনুশীলন করে যাচ্ছে। তার এ অদম্য ইচ্ছাশক্তিকে আমরা উৎসাহ দিচ্ছি। তবে তাকে সরকারিভাবে যদি উন্নত প্রশিক্ষণ দেওয়া হয়, তাহলে সে হবে দেশের রত্ন।  

এদিকে, বাবু মারমার জন্য উন্নত প্রশিক্ষণের ব্যবস্থাসহ অন্যান্য সহযোগিতার আশ্বাস দিয়েছেন বান্দরবান জেলা ক্রীড়া সংস্থার কর্মকর্তারা। বান্দরবান জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মোহাম্মদ ইসলাম বেবী বাংলানিউজকে বলেন, বাবু স্ট্রেচিংয়ে অনেক দক্ষতা অর্জন করেছে। আমরা সম্প্রতি তার বিভিন্ন কলাকৌশল ফেসবুকে দেখেছি। আমরা তার জন্য উন্নত প্রশিক্ষণের ব্যবস্থা করব।

স্থানীয় জনগণের দাবি, দেরি না করে বাবু মারমাকে দ্রুত উন্নত প্রশিক্ষণ দিয়ে আরো দক্ষ করে গড়ে তোলা হোক। তাহলে সে দেশের পাশাপাশি আন্তর্জাতিক ক্রীড়াঙ্গনেও সুনাম কুড়াবে। বাংলানিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!