Home | শিক্ষাঙ্গন | বাংলাদেশে শিক্ষার মান বেড়েছে

বাংলাদেশে শিক্ষার মান বেড়েছে

12iit2

নিউজ ডেস্ক : বাংলাদেশে শিক্ষার মান বেড়েছে বলে জাতিসংঘের শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেস্কোর এক প্রতিবেদনে বলা হয়েছে। ইউনেস্কো বলছে, বিশ্ববিদ্যালয়গুলোর ২০ শতাংশ শিক্ষার্থী স্নাতকোত্তর শ্রেণিতে পড়েন। স্নাতকোত্তর পর্যায়ে শিক্ষার্থীদের এ হার এশিয়ার সর্বোচ্চ দেশের তালিকায় আছে। মঙ্গলবার ইউনেস্কো বৈশ্বিক বিজ্ঞান প্রতিবেদন ২০১৫-তে এ সব কথা বলা হয়েছে।

প্রতিবদনে বলা হয়েছে, ২০১২ সালে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রির জন্য দেশে ১৮ লাখ ৪০ হাজার শিক্ষার্থী বিভিন্ন প্রতিষ্ঠানে ভর্তি হয়েছেন। গত ৩ বছরে বেড়েছে প্রায় সোয়া চার লাখ শিক্ষার্থী। অর্থাৎ ২০০৯ সালে এর পরিমাণ ছিল ১৪ লাখ ৫০ হাজার। আবার এই সময়ে প্রকৌশলে ভর্তি হওয়া শিক্ষার্থীর সংখ্যা ৬৮ শতাংশের বেশি বেড়েছে।

প্রতিবেদনে আরো বলা হয়েছে, স্নাতকোত্তর পর্যায়ে ভর্তির হার বেশি হলেও খুব কম সংখ্যক শিক্ষার্থী পিএইচডি ডিগ্রির (গবেষণা) জন্য ভর্তি হন। ২০০৯ সালে ১৭৮ জন প্রকৌশলী পিএইচডি ডিগ্রির জন্য ভর্তি হয়েছিলেন। ২০১২ সালে ভর্তি হয়েছেন ৫২১ জন। বাংলাদেশে ৭ হাজার ৯০ জন পিএইচডি ডিগ্রিধারী আছেন। অন্যদিকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রিধারীর সংখ্যা ১৮ লাখ ৩৬ হাজার ৬৫৯ জন।

বাংলাদেশ শিক্ষা, তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস) তথ্য উদ্ধৃত করে প্রতিবেদনে বলা হয়েছে, ২০১০ সালে মাধ্যমিক স্তরে শ্রেণিকক্ষে গড়ে শিক্ষার্থীর সংখ্যা ছিল ৭২ জন। ২০১৩ সালে কমে হয়েছে ৪৪ জন। প্রাথমিক স্তরে পুনর্ভর্তির হার ১৩ থেকে কমে ৭ শতাংশে দাঁড়িয়েছে। এছাড়া উচ্চশিক্ষার মান বৃদ্ধিবিষয়ক প্রকল্পের (২০০৯-২০১৮) মধ্যবর্তী মূল্যায়নে উচ্চশিক্ষার মানে সন্তোষজনক অগ্রগতি হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*