ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | বাংলাদেশি অভিবাসী উদ্ধার অস্ট্রিয়ার লরি থেকে

বাংলাদেশি অভিবাসী উদ্ধার অস্ট্রিয়ার লরি থেকে

austria_migrants20150830084605

লিবীয় উপকূলে প্রায় ২৪ জন বাংলাদেশি অভিবাসন প্রত্যাশীর মৃত্যুর রেশ কাটতে না কাটতেই মধ্য ইউরোপের দেশ অস্ট্রিয়ায় একটি ছোট লরি থেকে বাংলাদেশিসহ ২৬ জন অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করেছে পুলিশ। এদের মধ্যে তিনজন শিশু রয়েছে বলেও জানা গেছে।

শুক্রবার দেশটির ব্রাউনাউ জেলায় লরিটি আটক করা হয়। এ ঘটনায় পালিয়ে যাওয়ার সময় লরির চালককে আটক করা হয়েছে। এর আগে একটি লরি থেকে ৭১ জনের মৃতদেহ উদ্ধারের একদিন পরই ওই লরিটির সন্ধান মেলে।

উদ্ধার ২৬ জনের মধ্যে যে তিনজন শিশু রয়েছে তারা পাঁচ থেকে ছয় বছর বয়সী এবং অচেতন অবস্থায় তাদের উদ্ধার করা হয় বলে জানিয়েছে অস্ট্রিয়ান পুলিশ। তারা প্রত্যেকেই মারাত্মক পানিশূন্যতায় ভুগছিল।

চিকিৎসকরা জানান, এভাবে আরো কিছুক্ষণ থাকলে তাদের হয়তো আর বাঁচানো যেত না। তবে হাসপাতালে শিশুরা ক্রমেই সুস্থ হয়ে উঠছে।

ওই গাড়িটিতে থাকা ছাব্বিশজন অভিবাসী সিরিয়া, আফগানিস্তান আর বাংলাদেশ থেকে এসেছে এবং জার্মানি যাবার চেষ্টা করছিল বলে তারা পুলিশকে জানিয়েছে। তবে সেখানে কতজন বাংলাদেশি আছে তা জানা যায়নি।

গত সপ্তাহে আরেকটি লরিতে ৭১ জনের মৃতদেহ পাওয়ার ঘটনায়, চারজনকে গ্রেফতারের পর একমাসের রিমান্ডে নিয়েছে পুলিশ। এদের মধ্যে তিনজন বুলগেরিয়ান আর একজন আফগান নাগরিক। তাদের স্ব স্ব দেশে পাঠিয়ে দেয়ার জন্য পুলিশ আদালতে আবেদন করবে বলে ধারণা করা হচ্ছে।

ইউরোপে শরণার্থীদের ঢল অব্যাহত রয়েছে। মাত্র দুইদিন আগে লিবিয়ায় নৌকাডুবিতে দুইশ’ এর বেশি মানুষ নিহত হয়েছে ধারণা করা হচ্ছে।

এ মাসেই শুধুমাত্র হাঙ্গেরিতে চল্লিশ হাজারের শরণার্থী আশ্রয় নিয়েছে বলে জানিয়েছে দেশটি। এদিকে শরণার্থীদের সমর্থনে জার্মানির শহর ড্রেসডেনে শনিবার হাজার হাজার মানুষ শান্তিপূর্ণ মিছিল করেছে।

মিছিলের আয়োজকরা বেশ কিছু ব্যানার বহন করে যেখানে শরণার্থীদের স্বাগত জানানো হয়। সম্প্রতি এই শহরে অভিবাসী বিরোধী বেশ কয়েকটি সহিংসতার ঘটনা ঘটার পর, তারা এই মিছিলের আয়োজন করে।

এর আগে লিবীয় উপকূলে ভূমধ্যসাগরের অভিবাসন প্রত্যাশীদের নৌকাডুবির ঘটনায় অন্তত ২৪ বাংলাদেশি নিহত হয়েছেন বলে আশঙ্কা করা হচ্ছে। লিবিয়ায় বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তারা এমন আশঙ্কার কথা জানিয়েছেন।

সম্প্রতি মালয়েশিয়া, থাইল্যান্ড, মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে বাংলাদেশি অভিবাসন প্রত্যাশীদের অবৈধ পথে যাওয়ার প্রবণতা ব্যাপক হারে বেড়েছে। এর ফলে অনেক অনাকাঙ্ক্ষিত মৃত্যুর ঘটনাও ঘটছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*