ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | বঙ্গবন্ধু জাদুঘর হবে পুরনো কারাগারে

বঙ্গবন্ধু জাদুঘর হবে পুরনো কারাগারে

karager20160410050703

নিউজ ডেস্ক : ঢাকা থেকে স্থানান্তর করে কেরানীগঞ্জে নিয়ে যাওয়া হয়েছে কেন্দ্রীয় কারাগার। রোববার সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন এ কেন্দ্রীয় কারাগারের উদ্বোধন করেন। অন্যদিকে, নাজিমুদ্দিন রোডের পুরনো কারাগার ঘিরে নানা পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। সেখানে বঙ্গবন্ধু ও চার নেতার পৃথক স্মৃতি জাদুঘর, কারা কল্যাণ ভবন ও কমিউনিটি সেন্টার নির্মিত করবে সরকার। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রে জানা যায়, পুরনো এই কেন্দ্রীয় কারাগারের ১১ একর জমিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও চার নেতার পৃথক দুটি স্মৃতি জাদুঘর, কারা কল্যাণ ভবন ও কমিউনিটি সেন্টার নির্মাণ করা হবে। কারা ভবনে থাকবে সুইমিংপুল, ব্যায়ামাগার, বহুতল পার্কিং, আধুনিক শপিং কমপ্লেক্স ও সিনেপ্লেক্স। এছাড়া বাইরের অংশে থাকবে সবুজ উদ্যান।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর এই কারাগারের তিনটি কক্ষে বন্দী করে রাখা অবস্থায় জাতীয় চার নেতাকে হত্যা করা হয়েছিল। সেই সেলকে ঘিরেই মূলত ৪ নেতার জাদুঘরটি তৈরি করা হবে।

এছাড়া কারাগারের সঙ্গে থাকা প্রাথমিক বিদ্যালয়ের ভবনের পাশে একটি মাধ্যমিক বিদ্যালয় ভবন নির্মাণ করা হবে। বাকি জমিতে নির্মাণ করা হবে কারা প্রশিক্ষণ ইনস্টিটিউট।

এর আগে কেন্দ্রীয় কারাগার স্থানান্তরের পর খালি জমিকে কাজে লাগানোর জন্য পাঁচ সদস্যের একটি কমিটি গঠন করেছিল সরকার। তাদের সুপারিশের ভিত্তিতেই এসব নির্মাণ করা হবে।

এদিকে, কেরানীগঞ্জে নতুন কেন্দ্রীয় কারাগারের উদ্বোধন হলেও প্রথমদিনেই সব কয়েদি নেয়া হচ্ছে না। ধাপে ধাপে বন্দিদের সেখানে পাঠনো হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*