ব্রেকিং নিউজ
Home | অন্যান্য সংবাদ | ফেসবুক বন্ধে অনলাইন কেনাবেচায় ধস

ফেসবুক বন্ধে অনলাইন কেনাবেচায় ধস

online-shopping20151124113626

নিউজ ডেস্ক : উত্তরাঞ্চলীয় জেলা ঠাকুরগাঁওর উদ্যোক্তা শুচিস্মিতা বোস। নিজে একটি ছোট বুটিক চালান। সেই সঙ্গে প্রায় এক বছর ধরে তিনি কল্কা ডট কম নামে অনলাইনে অর্ডার নিয়ে টেইলারিং এর কাজ করছেন। এই অনলাইন অর্ডারের একটি অংশ আসে ফেসবুক থেকে। সরকারি নির্দেশের কারণে গত কয়েকদিন ধরেই যা সম্পূর্ণ বন্ধ রয়েছে।

শুচিস্মিতা বোস বলেন, ফেসবুকে যে অর্ডার আমি পাই, সেটি হয়ত অনেক টাকার অর্ডার না। কিন্তু যেটাই আসত তা পুরোপুরি বন্ধ হয়ে গেছে গত ছয়দিন ধরে। ইনফরমেশন সার্ভিসেস বেসিসের হিসাব অনুযায়ী, দেশে প্রতি সপ্তাহে অনলাইনে প্রায় দেড় কোটি টাকার পণ্য ও সেবা লেনদেন হয়।

তিনি বলেন, ফেসবুকে আমার ওই পেজটি দেখে যারা অর্ডার দিত তারা তো আমার ফোন নম্বরে অর্ডার দিত না। তারা পেজেই ইনবক্সে অর্ডার করতো। খুব কম বিনিয়োগ নিয়ে কাজ করেন বলে জানান বোস। ফলে নিজের প্রচারণার জন্য একটি ওয়েবপেজ চালানোর মত আর্থিক সঙ্গতি তার নেই।

সেজন্য ফেসবুকে ছোট একটি বিজ্ঞাপন দিয়ে বন্ধু-বান্ধব, চেনা মানুষ, তাদের চেনা পরিচিতদের মাধ্যমে তিনি কাজের অর্ডারগুলো পেতেন। বাংলাদেশে অনলাইনে পণ্য বিক্রি করে এমন প্রতিষ্ঠানগুলোর একটি বড় অংশ সামাজিক যোগাযোগ মাধ্যম বা ফেসবুকের মাধ্যমে তাদের নিয়মিত অর্ডার পায়।

সরকারি নির্দেশে গত ছয়দিন ধরে ফেসবুক বন্ধ থাকায় এই প্রতিষ্ঠানগুলোর অনেকেরই ব্যবসায়ীক কর্মকাণ্ডে ধস নেমেছে। এমনই আরেকটি প্রতিষ্ঠান ইলেকট্রনিকস পণ্য বিক্রির ওয়েবসাইট বিদেশী শপ ডট কম। নানারকম ইলেকট্রনিকস পণ্য তারা নিজেদের ওয়েবসাইটের মাধ্যমেই বিক্রি করে। কিন্তু এই বিক্রি পুরোপুরি নির্ভরশীল ফেসবুকে দেওয়া বিজ্ঞাপনের ওপর।

বিজ্ঞাপন নেই তাই বিক্রিতে ধস নেমেছে বলে জানিয়েছেন প্রতিষ্ঠানটির বিপনন কর্মকর্তা মুরতাদা বিন আল-রাধিন। তিনি বলেন, আমাদের শতকরা একশভাগ অর্ডারই আসে ফেসবুকের মাধ্যমে, সেখানে পোষ্ট করা বিজ্ঞাপন দেখে ফোন দেয় ক্রেতারা। ফলে সেই অর্থে আমাদের পণ্যের অর্ডার শতকরা নিরানব্বই ভাগই বন্ধ হয়ে গেছে।

দেশের সফটওয়্যার খাতের ব্যবসায়ীদের সংগঠন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস বেসিসের হিসাব অনুযায়ী, দেশে এখন প্রতি সপ্তাহে অনলাইনে প্রায় দেড় কোটি টাকার পণ্য ও সেবা লেনদেন হয়। বেসিসের হিসাব অনুযায়ী, প্রায় এক হাজার ওয়েব পেজ আছে, যারা ফেসবুকের মতো সামাজিক মাধ্যমের সাহায্যে ব্যবসা করে।

তবে, অনলাইন ভিত্তিক কৃষি পণ্যের ওয়েবসাইট ‘আমার দেশ আমার গ্রাম’ বলছে, ফেসবুক বন্ধ থাকায় তাদের বিক্রিতে তেমন প্রভাব পড়েনি। প্রতিষ্ঠানের প্রধান সাদেকা হাসান বলছেন, ফেসবুক নির্ভরশীলতা কম থাকার কারণে এটি হয়েছে। এটা আসলে আমাদের এ খাতের সবার জন্য একটা শিক্ষা। বিবিসি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*