ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | পিয়ংইয়ংয়ের টহল নৌকায় সিউলের গোলাবর্ষণ

পিয়ংইয়ংয়ের টহল নৌকায় সিউলের গোলাবর্ষণ

file (14)

আন্তর্জাতিক ডেস্ক : পিয়ংইয়ংয়ের একটি টহল নৌকা লক্ষ্য করে গোলাবর্ষণ করেছে সিউল। সোমবার পিত সাগরের বিতর্কিত সমুদ্র সীমায় উত্তর কোরিয়ার ওই নৌকা প্রবেশ করলে গোলাবর্ষণ করে দক্ষিণ কোরিয়া। খবর আইবিটাইমস।

দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বলছে, সোমবার স্থানীয় সময় সকাল ৮টার দিকে পিত সাগরের বিতর্কিত সমুদ্রসীমায় উত্তর কোরিয়ার টহল নৌকা প্রবেশ করে। পরে পাঁচ দফা গোলাবর্ষণ করে সতর্ক করার পর নৌকাটি দ্রুত ওই স্থান ত্যাগ করে। তবে এতে পিয়ংইয়ংয়ের টহল নৌকাটির কোনো ক্ষতি হয়নি।

রোববার স্থানীয় সময় সকাল ৯টার দিকে উত্তর কোরিয়ার সোহে মহাকাশ কেন্দ্র থেকে দূরপাল্লার রকেট ছোঁড়া হয়। পিয়ংইয়ং বলছে, রকেটটি দশ মিনিটের মাথায় কোয়াংমিয়ংসং নামে একটি কৃত্রিম উপগ্রহ নিয়ে মহাকাশের কক্ষপথে প্রবেশ করেছে।

এ ঘটনার পর জাপান, যুক্তরাষ্ট্র উত্তরের বিরুদ্ধে আন্তর্জাতিক আইন লঙ্ঘনের অভিযোগ এনেছে। ক্ষেপণাস্ত্র পরীক্ষার তীব্র নিন্দা জানিয়েছে জাতিসংঘ। বিষয়টি নিয়ে সংস্থাটির নিরাপত্তা পরিষদ নিউইয়র্কে এক জরুরি বৈঠক করেছে। বৈঠকে রকেট উৎক্ষেপণের বিষয়ে উত্তর কোরিয়ায় নতুনভাবে অবরোধ আরোপের বিষয়ে আলোচনা হয়েছে।

অবশ্য পানিসীমায় দেশ দুইটির নৌবাহিনীর মধ্যে সংঘর্ষের ঘটনা নতুন নয়। ১৯৫০ থেকে ১৯৫৩ সালে কোরিয়া যুদ্ধের পর জাতিসংঘ ওই সমুদ্রসীমা চিহ্নিত করেছে। সেই থেকে উত্তর কোরিয়ার সঙ্গে দক্ষিণের বিরোধ চলে আসছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*