Home | দেশ-বিদেশের সংবাদ | পাকিস্তান বিশ্বের সবচেয়ে বিপজ্জনক দেশ

পাকিস্তান বিশ্বের সবচেয়ে বিপজ্জনক দেশ

PAk20151010081156

অর্থনৈতিক বিপর্যয়ে ধুকতে থাকা ও জঙ্গিবাদে বিপর্যস্ত পাকিস্তানকে বিশ্বের সবচেয়ে বিপজ্জনক দেশ বলে মন্তব্য করেছেন মার্কিন গোয়েন্দা সংস্থা সেন্ট্রাল ইন্টেলিজেন্স এজেন্সির (সিআইএ) সাবেক কর্মকর্তা কেভিন হালবার্ট।   দ্য সিফার ব্রিফে লেখা এক উপ-সম্পাদকীয়তে তিনি এ মন্তব্য করেছেন। খবর এনডিটিভির।

সাবেক এ কর্মকর্তা বলেন, জঙ্গিবাদ, অর্থনৈতিক বিপর্যয় এবং দ্রুতগতিতে পরমাণু অস্ত্রের ভাণ্ডার বৃদ্ধির কারণে দেশটি সবচেয়ে বেশি বিপজ্জনক হতে যাচ্ছে। তিনি বলেন, দেশটির অর্থনৈতিক অবস্থা এখন চরম বিপর্যস্ত। তিনি বলেন, পাকিস্তান এখন ভুলপথে পরিচালিত হচ্ছে।

হালবার্ট বলেন, তালেবান ও অন্যান্য জিহাদি গোষ্ঠীগুলোকে পাকিস্তানের বড় একটি অংশ জঙ্গি হিসেবে দেখে না। তারা মনে করেন, এসব গোষ্ঠী ইসলামি দায়িত্ব পালন করছে। তাদের ধারণা, এরা ইসলামের ভালো সৈনিক।

সিআইএর সাবেক এই কর্মকর্তা আরো বলেন, পাকিস্তানে আল কায়েদা জঙ্গিদের বিরুদ্ধে আমেরিকার যুদ্ধকে তারা পাকিস্তানের যুদ্ধ মনে করে না। তারা মনে করে এটি শুধুমাত্র আমেরিকার যুদ্ধ। বর্তমানে দেশটিতে নিরাপত্তা ব্যবস্থা চরম হুমকির মুখে রয়েছে।

২০১৪ সালে অবসর নেওয়া এ কর্মকর্তা আরো বলেন, দেশটিতে সন্ত্রাসী গোষ্ঠী লস্কর-ই-তায়েবা অপর সন্ত্রাসী গোষ্ঠী আল- কায়েদার সঙ্গে অনেক সময় জোট গঠন করছে। লস্কর-ই-জাংভি, পাকিস্তান তালেবান, আফগান তালেবানসহ অন্যান্য জঙ্গিগোষ্ঠীগুলো পাকিস্তানের নির্বাচিত সরকারকে ক্ষমতা থেকে হটাতে সব সময় চেষ্টা চালাচ্ছে। এভাবে চলতে থাকলে পাকিস্তানকে বিশ্বের সবচেয়ে বিপজ্জনক দেশ হিসেবে দেখা যাবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*