Home | শিক্ষাঙ্গন | পশ্চিম আমিরাবাদের ফাতিমাতুযযাহরা (রা.) মহিলা মাদরাসা তথ্যপ্রযুক্তি সমৃদ্ধ এক অনন্য দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান

পশ্চিম আমিরাবাদের ফাতিমাতুযযাহরা (রা.) মহিলা মাদরাসা তথ্যপ্রযুক্তি সমৃদ্ধ এক অনন্য দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান

image_printপ্রিন্ট করুন

02

এলনিউজ২৪ডটকম : শিক্ষা, সংস্কৃতি ও ঐতিহ্যে ঘেরা আলেম-উলামার আবাসভূমি চট্টগ্রামের লোহাগাড়া উপজেলার পশ্চিম আমিরাবাদ খৈয়ারকূল গ্রামে ওয়াকফকৃত ভূমিতে হযরত ফাতিমা (রা.) এর নামে প্রতিষ্ঠা লাভ করে “ফাতিমাতুযযাহরা (রা.) মহিলা মাদরাসা” নামের একটি দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান।

২০১৫ সালের ১৯ ডিসেম্বর রোজ শনিবার প্রতিষ্ঠানটির আনুষ্ঠানিক উদ্বোধন শেষে অগ্রযাত্রা শুরু হয়। ২০১৬ সালের ইবতেদায়ী সমাপনী পরীক্ষায় ৬জন শিক্ষার্থী অংশ নিয়ে ৪ জন ট্যালেন্টপুল ও ১ জন সাধারণ গ্রেডে বৃত্তি লাভ করে।

১৩ জুলাই ২০১৭ তারিখে আলিম ও ফাযিল শ্রেণিতে ছাত্রী ভর্তি ও ছবক প্রদান করা হয়। ইতোপূর্বে নবম শ্রেণিতে বিজ্ঞান বিভাগে ছাত্রী ভর্তি করা হয়।

প্রতিষ্ঠানের অধ্যক্ষ হাফেয মাওলানা মুহাম্মদ ইবরাহীম ছিদ্দিকী জানান, বর্তমানে মাদরাসায় আবাসিক-অনাবাসিক সুযোগ-সুবিধাসহ রয়েছে পৃথক (বালক-বালিকা) হিফয বিভাগ। ৭ জন পুরুষ হাফিয ও ৫ জন মহিলা হাফিযার তত্ত্বাবধানে ৬৫ জন বালক ও ৪৫ জন বালিকা পবিত্র কুরআন মাজিদ হিফ্য করছে।

সরেজমিন প্রতিষ্ঠানটি পরিদর্শনে দেখা গেছে, অত্যাধুনিক কারুকার্যে নির্মিত ৮৫ শতক এরিয়ার মধ্যে ২০ শতক জায়গায় অবস্থিত ৪ তলা বিশিষ্ট ভবনটির নিচ তলার ডান পার্শ্বে বড়ো পরিসরে রয়েছে মাদরাসা অফিস, গ্রন্থাগার ও কম্পিউটার ল্যাব এবং টিচার্স কমনরুম (ফিমেল)। মাদরাসা ক্যাম্পাসের সার্বিক নিরাপত্তার জন্য বসানো হয়েছে ২৫টি সিসি ক্যামেরা, প্রতিটি ক্লাসে স্থাপন করা হয়েছে মাল্টিমিডিয়া প্রজেক্টর এবং শিক্ষার্থীদের আনন্দমুখর পরিবেশে লেখাপড়ার পরিবেশ তৈরির জন্য গ্রহণ করা হয়েছে বিনোদনের ব্যবস্থা। সুদক্ষ ফ্যাকাল্টি গড়ে তোলার লক্ষ্যে মাদরাসায় নিয়োগ প্রাপ্ত শিক্ষক-শিক্ষিকাগণের মাঝে এ পর্যন্ত ২৮টি উন্নতমানের ল্যাপটপ ও ১৪টি ট্যাব বিতরণ করা হয়েছে।

সর্বশেষ তথ্য মতে মাদরাসা ও হিফয (বালক-বালিকা উভয়) বিভাগে মোট শিক্ষার্থীর সংখ্যা ৩০০, মোট শিক্ষকের সংখ্যা ৩১ জন। এলাকার চাহিদা মোতাবেক এই মাদরাসায় আবাসিক ব্যবস্থাসহ ছাত্রীদের একাডেমিক সর্বশেষ স্তর কামিলে অধ্যয়নের জন্য কামিল শ্রেণি চালু করা ও ফাযিল-কামিল শ্রেণিতে পাঠদানের জন্য দক্ষ ও যোগ্য একজন উপাধ্যক্ষ ও ২ জন মুহাদ্দিস (সহকারী অধ্যাপক) নভেম্বর ২০১৭ সালের মধ্যে নিয়োগ দানের জন্য কর্তৃপক্ষ উদ্যোগ নিয়েছে। এ লক্ষ্যে বিগত ১৫ অক্টোবর ২০১৭ তারিখে মাদরাসার ওয়েবসাইট : https://sites.google.com/site/azzahractg/appoinment-october-2017?pageUrlChanged=appoinment-october-2017 -এ একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

উক্ত প্রতিষ্ঠান সম্পর্কে খোঁজ-খবর নিয়ে জানা যায়, সেটি মুনাফা বা অর্থনৈতিক আয় করার জন্য প্রতিষ্ঠা করা হয়নি। বরং এর পেছনে মাদরাসার প্রতিষ্ঠাতা সভাপতি মাওলানা মোহাম্মদ হোছাইন সাহেবের একমাত্র উদ্দেশ্য হলো- কুরআন-সুন্নাহর আলোকে তথ্যপ্রযুক্তি সমৃদ্ধ নারী সমাজ গড়ে তোলা। বিশেষ করে জন্ম থেকে মৃত্যু পর্যন্ত একজন মুসলিম নারী যাতে উপযুক্ত ধর্মীয় শিক্ষা লাভ করতে পারে এবং তদানুযায়ী আমল করে পবিত্র (ত্বাহারাত) অবস্থায় তার দুনিয়াবি জীবনের পরিসমাপ্তি ঘটাতে পারে সে লক্ষ্যে এ মাদরাসার পথচলা।

আপনিও স্বচক্ষে মাদরাসা ক্যাম্পাসটি ঘুরে দেখতে পারেন। মাদ্রাসা ক্যাম্পাসে যেতে আপনাকে লোহাগাড়া বটতলী মোটর ষ্টেশনের আলুরঘাট রোডের মাথা হতে রিক্সা বা সিএনজি যোগে পশ্চিম আমিরাবাদের খৈয়ারকুল এলাকায়। যোগাযোগ করতে পারেন ০১৮৭৩-৪৪৮৮৮৮ মোবাইল নাম্বারে। ভিজিট করতে পারেন https://sites.google.com/site/azzahractg/ ওয়েবসাইট অথবা ইমেইল করুন azzahractgbd@gmail.com

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!