ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | পদ্মা সেতুর পাইলিংয়ের কাজ পর্যবেক্ষণে ব্যবহার হচ্ছে ‘ড্রোন’

পদ্মা সেতুর পাইলিংয়ের কাজ পর্যবেক্ষণে ব্যবহার হচ্ছে ‘ড্রোন’

padma20151105055508

পদ্মা বহুমুখী সেতু এখন আর স্বপ্ন নয়। দেশের এই বৃহৎ প্রকল্পটির কাজ এগিয়ে চলছে দ্রুত গতিতে। মূল নির্মাণ কাজের আনুষ্ঠানিক উদ্বোধনকে সামনে রেখে চলছে নদী শাসনের কাজ। তবে এবারই প্রথম নদীটির বিভিন্ন পয়েন্টে টেস্ট পাইলিংয়ের কাজ পর্যবেক্ষণে ব্যবহার করা হচ্ছে ‘ড্রোন’।

চারটি পাখা বিশিষ্ট ফড়িং আকৃতির ড্রোনটির সাহায্যে পদ্মা সেতুর নির্মাণকাজ তদারকি করছে ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি। ড্রোনটিতে হাই রেজুলেশন ক্যামেরা মাধ্যমে নির্মাণ কাজের স্থির ও ভিডিও চিত্র সংগ্রহ করছে প্রতিষ্ঠানটি। প্রচণ্ড স্রোতের কারণে মাঝনদীতে নির্মাণকাজ পর্যবেক্ষণ করা বেশ কঠিন হওয়ায় ড্রোনের সাহায্যে নেয়া হচ্ছে বলে জানিয়েছেন  ইঞ্জিনিয়ারিং কোম্পানিটি।

বাংলাদেশে সাধারণত ড্রোন ব্যবহারে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ও বাংলাদেশ সেনাবাহিনীর অনুমোদন নিতে হয়। সে ক্ষেত্রে পদ্মা সেতুর নিরাপত্তার দায়িত্বে থাকা সেনাবাহিনীর ৯৯ ব্রিগেডের অনুমোদন নেওয়া হয়েছে বলে জানা গেছে।

প্রকল্প পরিচালক মো. শফিকুল ইসলাম জানান, পদ্মা সেতু একটি বিশেষ প্রকল্প। এছাড়া পদ্মা খরস্রোতা নদী। নদীটিতে সেতু নির্মাণ অনেক জটিল পক্রিয়া। ফলে ড্রোন ব্যবহারের অনুমোতি চাওয়ায় চায়না মেজর ব্রিজকে অনুমোতি দেয়া হয়েছে। এছাড়া নির্মাণ শেষে ড্রোনটি ফেরত নিয়ে যাবে ঠিকাদারি প্রতিষ্ঠানটি।

প্রসঙ্গত, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেওয়া সময় অনুযায়ী উদ্বোধনের দিনক্ষণ চূড়ান্ত করা হবে। সে ক্ষেত্রে চলতি মাসেই (নভেম্বর) হতে পারে। চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াংয়ের বাংলাদেশ সফরের সময় দুই দেশের প্রধানমন্ত্রীর সেতুটি নির্মাণকাজের আনুষ্ঠানিক উদ্বোধন করার কথা রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*