ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | নিহত ৬৫০ হাজির ছবি প্রকাশ : বাংলাদেশি ৩

নিহত ৬৫০ হাজির ছবি প্রকাশ : বাংলাদেশি ৩

haj20150927124752

সৌদি আরবের মিনায় পদদলিত হয়ে নিহত ৭৬৯ জন হাজির মধ্যে ৬৫০ জনের ছবি প্রকাশ করেছে সৌদি কর্তৃপক্ষ। এদের মধ্যে তিনজন বাংলাদেশি হাজি রয়েছেন বলে জানা গেছে। জেদ্দায় বাংলাদেশ কনস্যুলেট জেনারেলের বরাত দিয়ে রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

নিহত বাংলাদেশি হাজিদের তিনজনের মধ্যে দুজনের পরিচয় নিশ্চিত হওয়া গেছে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। নিহতরা হলেন, খুলনার মো. শহীদুল ইসলাম, ঢাকার সাভারের আমিনুর রহমান। অন্য আরেকজনকে পুরুষ হাজিকে বাংলাদেশি বলে শনাক্ত করা হলেও তার পরিচয় নিশ্চিত হওয়া যায়নি।
এছাড়া মিনায় পদদলনে নিহত বাকী হাজিদের পরিচয় আজ আরো পরের দিকে অথবা সোমবার প্রকাশ হতে পারে বলে আশা করা হচ্ছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, মিনায় পদদলনের শিকার হয়ে থাকতে পারেন এমন বাংলাদেশি হাজিদের ছবি মক্কায় বাংলাদেশ হজ মিশনে টানিয়ে দেওয়া হয়েছে। যাতে হজ এজেন্ট, আত্মীয়স্বজন ও পরিচিতজনেরা তাদের সহজেই শনাক্ত করতে পারেন। মেডিকেল দলগুলো মক্কার বিভিন্ন হাসপাতালে কাজ করছে ও নিখোঁজ হাজিদের বিষয়ে তথ্য সংগ্রহ করছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় আরো জানায়, রিয়াদে বাংলাদেশ দূতাবাস ও জেদ্দার বাংলাদেশ কনস্যুলেট জেনারেল হজ মিশনের সঙ্গে কাজ করে যাচ্ছে।

এছাড়া নিখোঁজ হাজিদের বিষয়ে প্রতিবেদন তৈরি করতে অন্য হাজি, তাদের সঙ্গী, আত্মীয়স্বজন, হজ গাইড ও এজেন্টদের প্রতি অনুরোধ করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে।

উল্লেখ্য, এর আগে বৃহস্পতিবার মক্কার মিনায় প্রতীকী শয়তানকে পাথর নিক্ষেপের সময় পদদলিত হয়ে বিশ্বের বিভিন্ন দেশের অন্তত ৭৬৯ জন হাজি নিহত হয়েছেন। গত ২৫ বছরের মধ্যে মিনার এ মর্মান্তিক দুর্ঘটনায় আহত হয়েছেন আরো ৯৩৪ জন হাজি।

মিনায় হাজিদের মৃত্যুর ঘটনায় চাপের মুখে পড়েছে সৌদি আরব। এ বিষয়ে ইরানের পাশাপাশি সরব হয়েছে ইন্দোনেশিয়া। সৌদি আরবের বিরুদ্ধে অনেকেই হজের ব্যবস্থাপনা নিয়ে গাফিলতির অভিযোগ তুলেছেন। এছাড়া হজ ব্যবস্থাপনা নিয়ে সৌদি আরবের যোগ্যতারও প্রশ্ন তুলেছেন অনেকেই।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*