ব্রেকিং নিউজ
Home | শিক্ষাঙ্গন | নতুন নিয়মে শুরু হচ্ছে বেসরকারি শিক্ষক নিয়োগ প্রক্রিয়া

নতুন নিয়মে শুরু হচ্ছে বেসরকারি শিক্ষক নিয়োগ প্রক্রিয়া

bd-gover20160320035002

নিউজ ডেস্ক : শুরু হচ্ছে নতুন নিয়মে বেসরকারি শিক্ষক নিয়োগ প্রক্রিয়া। রোববার সকাল থেকে নতুন ব্যবস্থায় প্রার্থীরা অনলাইনে ‘বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ’-(এনটিআরসিএ) বরাবর আবেদন করবেন পারবেন। মেধা তালিকার ভিত্তিতে এনটিআরসিএ কর্তৃপক্ষ শিক্ষক নিয়োগ দেবে।

এদিকে আবেদনের বিষয়ে আজ (রোববার) শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এর উপস্থিতিতে রাষ্ট্রায়ত্ত মুঠোফোন কোম্পানি টেলিটকের সঙ্গে এনটিআরসিএ কর্তৃপক্ষের একটি চুক্তি স্বাক্ষর হবে।

শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা যায়, সর্বশেষ নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণদের ফলের ভিত্তিতে মেধা তালিকা এরই মধ্যে প্রস্তুত করেছে এনটিআরসিএ। এখন অনলাইনে আবেদন করলে তাদের নিয়োগ প্রক্রিয়া শুরু হবে। আবেদনের পর চাহিদা ও মেধাক্রম অনুযায়ী প্রতিটি পদের বিপরীতে একজন করে প্রার্থীর নাম সংশ্লিষ্ট শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠাবে এনটিআরসিএ। এরপর এক মাসের মধ্যে নিয়োগপত্র জারি করবে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের ম্যানেজিং কমিটি।

সূত্রে আরো জানা যায়, জেলা ও উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তাদের মাধ্যমে এরই মধ্যে সারাদেশে শূন্য পদে তালিকা প্রণয়ন করা হয়েছে। এর ভিত্তিতে এনটিআরসিএর ওয়েবসাইটে (www.ntrca.gov.bd)  নিয়োগ বিজ্ঞপ্তি প্রচার করা হয়েছে।

উল্লেখ্য, দেশে প্রায় ১৯ হাজার বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়, সাড়ে ৩ হাজার কলেজ ও সাড়ে ৯ হাজার মাদ্রাসা রয়েছে। গত ডিসেম্বর এসব শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক নিয়োগের নতুন নিয়ম জারি করেছে শিক্ষা মন্ত্রণালয়। গত ২১ অক্টোবর শিক্ষা মন্ত্রণালয় বেসরকারি শিক্ষক নিবন্ধন পরীক্ষা গ্রহণ ও প্রত্যয়ন বিধিমালা সংশোধন করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*