ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | দ্রুত বাস্তবায়ন করে দেব পে স্কেল : প্রধানমন্ত্রী

দ্রুত বাস্তবায়ন করে দেব পে স্কেল : প্রধানমন্ত্রী

1413093276

নতুন বেতন কাঠামো বাস্তবায়ন নিয়ে সরকারি চাকরিজীবীদের দুশ্চিন্তা না করতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, এ ব্যাপারে দুশ্চিন্তার কিছু নেই। আমরা দ্রুত বাস্তবায়ন করে দেব। বৃহস্পতিবার রাতে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস অ্যাসোসিয়েশনের বার্ষিক সম্মেলনে বক্তব্যে এ কথা বলেন প্রধানমন্ত্রী।

তিনি বলেন, সরকার আর্থিক স্বচ্ছলতা ও মর্যাদার সঙ্গে জীবন-যাপনে সহায়তার লক্ষ্যে সরকারি কর্মকর্তা ও কর্মচারীদেরকে নতুন পে-স্কেল দিয়েছে। তাই এটি সঠিক সময় বাস্তবায়ন করা হবে।

অনুষ্ঠানে জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম এবং প্রতিমন্ত্রী ইসমাত আরা সাদেক বিশেষ অতিথি ছিলেন। এতে মন্ত্রিপরিষদ সচিব এম মোশাররফ হোসাইন ভূইঞা, অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক ও কৃষি মন্ত্রণালয়ের সচিব এম মোশাররফ হোসেনও বক্তৃতা করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন অ্যাসোসিয়েশনের সভাপতি ও জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কামাল আব্দুল নাসের চৌধুরী।

প্রধানমন্ত্রী বলেন, সরকারি কর্মকর্তাদের মনে রাখতে হবে তারা জনগণের সেবক, শাসক নন। জনগণের করের অর্থ থেকে তাদের বেতন-ভাতা আসে। তাই আপনাদের দায়িত্ব হচ্ছে জনগণকে সেবা দেয়া। তিনি আরো বলেন, ২০০৯ সালে দায়িত্ব নিয়ে আমরা পদোন্নতির জট খুলে দিয়েছি। আমাদের সময়ে যত পদোন্নতি হয়েছে, এর আগে কোনো সরকারের সময় এত পদোন্নতি হয়নি।

এ প্রসঙ্গে তিনি বলেন, ২০০৯-২০১৪ পর্যন্ত সচিব পদে ৯২ জন, অতিরিক্ত সচিব পদে ২০৩ জন, যুগ্ম-সচিব পদে এক হাজার ১১৩ জন এবং উপ-সচিব পদে এক হাজার ৮২ জন কর্মকর্তাকে পদোন্নতি দেয়া হয়েছে। সর্বশেষ গত এপ্রিলে ২২৭ জন কর্মকর্তাকে অতিরিক্ত সচিব পদে, ২৮৮ জনকে যুগ্ম-সচিব পদে এবং ৩২১ জনকে উপ-সচিব পদে পদোন্নতি দেয়া হয়েছে।

প্রধানমন্ত্রী বলেন, বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগে উপ-সচিব থেকে তদূর্ধ্ব ৩২৫টি নতুন পদ সৃষ্টি করা হয়েছে। পদোন্নতি প্রদানের ক্ষেত্রে কোনো সমস্যা থাকলে তার সমাধান এবং আইনি বাধাসমূহ নিষ্পত্তি করে পদোন্নতি প্রদানের কার্যক্রম অব্যাহত রাখারও নির্দেশ দেয়া হয়েছে।

এর আগে ২২ জুলাই মঙ্গরবার নিজ কার্যালয়ে দেশের সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের জন্য ঘোষিত নতুন পে-স্কেল চলতি মাসেই বাস্তবায়ন করা হবে বলে জানিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী বলেছিলেন, চলতি মাস থেকেই নতুন পে স্কেল চালু হওয়ার কথা। আল্লাহর রহমতে, সব কিছু প্রস্তুত। আমরা তা বাস্তবায়ন করতে যাচ্ছি।

সর্বোচ্চ ৮০ হাজার ও সর্বনিম্ন ৮ হাজার ২০০ টাকা মূল বেতন ধরে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের নতুন বেতন কাঠামো গত ডিসেম্বরে সুপারিশ করছে বেতন ও চাকরি কমিশন। এর আগে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছিলেন, চলতি বছরের জুলাই থেকেই নতুন বেতন কাঠামো বাস্তবায়ন করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*