ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | দশম জাতীয় সংসদের অষ্টম অধিবেশন আজ বিকেলে শুরু

দশম জাতীয় সংসদের অষ্টম অধিবেশন আজ বিকেলে শুরু

426

দশম জাতীয় সংসদের অষ্টম অধিবেশন আজ রোববার বিকেল সাড়ে ৪টায় শুরু হচ্ছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হবে।

এর আগে দুপুর সাড়ে ৩টায় জাতীয় সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠক হবে। ওই বৈঠকে সিদ্ধান্ত হবে এই অধিবেশন কতদিন চলবে। এ অধিবেশনকে ঘিরে সংসদ ভবন এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। ওই এলাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে।

সংসদ সচিবালয়ের আইন শাখা জানিয়েছে, অষ্টম অধিবেশনের জন্য এ পর্যন্ত ১৪টি বিল তালিকাভুক্ত হয়েছে। এর মধ্যে নতুন বিল হলো- রাষ্ট্রপতির অবসরভাতা, আনুতোষিক ও অন্যান্য সুবিধা বিল ২০১৫, উদ্বৃত্ত সরকারি কর্মচারী আত্তীকরণ বিল ২০১৫, কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ বিল ২০১৫ ও বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন বিল ২০১৫ উত্থাপন করা হবে।

আইন শাখা আরো জানিয়েছে, আলোচিত সরকারি চাকরিজীবীদের গ্রেফতারে পূর্বানুমতি লাগবে এমন বিধান করে দুর্নীতি দমন কমিশনের (দুদক) ক্ষমতা খর্ব করার সংশোধিত আইনটি পাসের এক বছরের মাথায় সেটি আবারও সংশোধনের উদ্যোগ নেয়া হয়েছে।এই অধিবেশনে বিলটি পাস হওয়ার সম্ভাবনা রয়েছে।

এর আগে সপ্তম অধিবেশনে উত্থাপিত গণকর্মচারী (বিদেশি নাগরিকের সঙ্গে বিবাহ) বিলটিও এই অধিবেশনে পাস হতে পারে। এটি পাস হলে পূর্বানুমতি ছাড়া বিদেশি নাগরিক বিয়ে করলে চাকরিচ্যুত হবেন প্রজাতন্ত্রের কর্মচারীরা। গত ৯ই সেপ্টেম্বর বিলটি সংসদে উত্থাপন করেন জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম। এছাড়া সুপ্রিম কোর্টের বিচারপতিদের ছুটি, অবসরকালীন ভাতা ও সুযোগ-সুবিধা বৃদ্ধি সংক্রান্ত বিলটিও পাস হওয়ার সম্ভাবনা রয়েছে।

এর আগে দশম সংসদের সপ্তম অধিবেশন ১০ই সেপ্টেম্বর শেষ হয় মাত্র আট কার্যদিবসেই। এটি গত ১লা সেপ্টেম্বর শুরু হয়েছিল। দশম সংসদের পথচলা শুরু হয় গত ২৯শে জানুয়ারি। এ সংসদেই প্রথমবারের মতো বিরোধী দলের আসনে বসে জাতীয় পার্টি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*