Home | দেশ-বিদেশের সংবাদ | তালেবানের কাছে পরাজয় এত কাছে বুঝতে পারেননি বাইডেন

তালেবানের কাছে পরাজয় এত কাছে বুঝতে পারেননি বাইডেন

আন্তর্জাতিক ডেক্স : পররাষ্ট্রনীতি পরিবর্তনের ঘোষণায় প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, কোনো দেশকে ‘সংশোধন’ করতে আর যুদ্ধে জড়াবে না যুক্তরাষ্ট্র।  

আফগানিস্তানে সেনা প্রত্যাহারের শেষ সময়ে সৈন্যদের মৃত্যুর দায় নিজের কাঁধে নিয়ে বাইডেন বলেন,  চরম শিক্ষা হয়েছে আমেরিকার। এবার পররাষ্ট্রনীতিতে নতুন যুগের সূচনা ঘটবে। নতুন নীতিতে নির্ভরতা কমে আসবে সামরিক শক্তির ওপর।  

এর আগে ৩০ আগস্ট মধ্যরাতে সর্বশেষ মার্কিন সেনারা কাবুল ত্যাগ করে। এর ২৪ ঘণ্টায় মাথায় হোয়াইট হাউস থেকে জাতির উদ্দেশে দেওয়া ভাষণে এসব কথা বলেন জো বাইডেন।  

তিনি আরও বলেন, যুদ্ধ থেকে দূরে থাকার সিদ্ধান্ত শুধু আফগানিস্তানের জন্যই নয়, অন্য দেশ পুনর্গঠনে বৃহৎ পরিসরে সামরিক অভিযান চালানোর যুগেরও সমাপ্তি হয়েছে।  

বাইডেনের কথায় উঠে আসে যুক্তরাষ্ট্রের সঙ্গে তালেবানের হওয়া চুক্তির বিষয়ও। তিনি বলেন, চুক্তির আওতায় এক বছরে পাঁচ হাজার তালেবান বন্দিকে মুক্তি দেওয়া হয়েছে। সেখানে তালেবানের শীর্ষস্থানীয় সামরিক কমান্ডাররাও ছিলেন।  

বার্তা সংস্থা রয়টার্স জানায়, বাইডেন এ ভাষণ দেওয়ার কয়েক ঘণ্টা আগেই ফাঁস হয় তার সঙ্গে আফগানিস্তানের সাবেক প্রেসিডেন্ট আশরাফ গনির টেলিফোন কথোপকথনের রেকর্ড। দুই নেতার মধ্যে গত ২৩ জুলাই ওই কথোপকথন হয়।  

টেলিফোন আলাপে আশরাফ গনি আফগানিস্তানের সংকটময় পরিস্থিতি তুলে ধরার পর, আফগান বাহিনীর প্রশংসা করেন বাইডেন। তিনি বলেন, ‘৭০ থেকে ৮০ হাজার তালেবান যোদ্ধার বিপরীতে আপনার তিন লাখ প্রশিক্ষিত সেনাবাহিনী রয়েছে।  

কিন্তু বাস্তবে দেখা গেল ভিন্ন চিত্র। মাত্র ক’দিন বাদেই পুরো আফগান্তিান দখল করে নেয় তালেবান বাহিনী। এখন তারা প্রস্তুতি নিচ্ছে নতুন সরকার গঠনের।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!