ব্রেকিং নিউজ
Home | শিক্ষাঙ্গন | ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৯৪তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান উদ্বোধন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৯৪তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান উদ্বোধন

Dhaka-University20150701123719

বুধবার সকালটা যেন অন্য যেকোনো দিনের সকালের চেয়ে কিছুটা ভিন্ন। কালো মেঘে ঢাকা আকাশে কিছু সময় পর পর যেন উঁকি দিচ্ছে লাল সূর্যটা। আর এমনই মূহুর্তে (সকাল ১০টা ১০মিনিটে) বেজে উঠলো স্বাধীন বাংলাদেশের জাতীয় সংগীত। জাতীয় সংগীতের তালে তালে পায়রা ও বেলুন উড়িয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৯৪তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠান উদ্বোধন করেন প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক-বিষয়ক উপদেষ্টা অধ্যাপক ড. গওহর রিজভী।

`উচ্চশিক্ষা ও টেকসই উন্নয়ন` প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার ভবন সংলগ্ন মলে এই উদ্বোধন ঘোষণা করেন তিনি। এসময় উপস্থিত ছিলেন ঢাবি উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, উপ-উপাচার্য অধ্যাপক ড. নাসরিন আহমেদ, কোষাধ্যক্ষ ড. কামাল উদ্দিনসহ বিভিন্ন অনুষদের ডিন, হলসমূহের প্রাধ্যক্ষসহ বিভিন্ন বিভাগের শিক্ষকবৃন্দ। অনুষ্ঠানের সঞ্চালনা করেন ঢাবি রেজিস্ট্রার রেজাউর রহমান।

উদ্বোধনী বক্তব্যে ড. গওহর রিজভী বলেন, আজ আমি নিজেকে গর্বিত মনে করছি। কারণ ৪৫ বছর পর আমার নিজের বিশ্ববিদ্যালয় আমাকে আজ সম্মানিত করছে। তিনি বলেন, বাংলাদেশের প্রশাসনে, রাজনীতিতে, সংস্কৃতিতে ঢাকা বিশ্ববিদ্যালয় অবদান রেখেছে এবং বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধ, ভাষা আন্দোলনসহ সকল ক্ষেত্রে রয়েছে এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং শিক্ষার্থীদের অবদান।

এক-বিংশ শতাব্দীর প্রতিযোগিতামূলক বিশ্বে ঢাকা বিশ্ববিদ্যালয় গৌরবের সঙ্গে নিজের স্থান করে নেবে বলেও তিনি আশা প্রকাশ করেন। তিনি বলেন, এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা শুধু বাংলাদেশে নয় এদের প্রতিযোগিতা হবে সারা পৃথিবীতে। এরা যেন প্রতিযোগিতায় টিকে থাকতে পারে সেভাবেই এদের গড়ে তুলতে হবে।

উদ্বোধনী অনুষ্ঠান শেষে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা মল চত্বর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) গিয়ে শেষ হয়। শোভাযাত্রায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছেলেন।

পরে ৯৪তম প্রতিষ্ঠা বার্ষিকীর প্রতিপাদ্য ‘ উচ্চশিক্ষা ও টেকসই উন্নয়ন’ বিষয়ক আলোচনা সভা টিএসসির অডিটোরিয়াম অনুষ্ঠিত হবে। এখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ড. নাসরিন আহমাদ, প্রো-ভিসি (প্রশাসন) অধ্যাপক ড. সহিত আকতার হুসাইন, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মো. কামালউদ্দীন।

শুভেচ্ছা বক্তব্য রাখবেন সাবেক উপাচার্য, প্রো-উপাচার্য, এমিরিটাস অধ্যাপকবৃন্দ, শিক্ষক, কর্মকর্তা, কর্মচারী সমিতির প্রতিনিধিবৃন্দ। অনুষ্ঠান পরিচালনা করবেন রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) ও বিশ্ববিদ্যালয় ৯৪তম উৎযাপন কমিটির সদস্য-সচিব সৈয়দ রেজাউর রহমান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*