ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | ডিসেম্বরে মেয়াদোত্তীর্ণ প্রায় ২৮৪টি পৌরসভায় নির্বাচন

ডিসেম্বরে মেয়াদোত্তীর্ণ প্রায় ২৮৪টি পৌরসভায় নির্বাচন

download (1)

চলতি বছরের ডিসেম্বরে মেয়াদোত্তীর্ণ প্রায় ২৮৪টি পৌরসভায় নির্বাচন অনুষ্ঠিত হতে পারে। স্থানীয় সরকার মন্ত্রণালয়ের তথ্য এবং নির্বাচন কমিশনের (ইসি) তালিকা অনুযায়ী এ তথ্য জানা গেছে।

ইসি সূত্র জানায়, সম্প্রতি স্থানীয় সরকার মন্ত্রণালয় সারাদেশের পৌরসভার তালিকা ও নির্বাচন উপযোগী মেয়াদোত্তীর্ণ  পৌরসভার তালিকা পাঠিয়েছে। এছাড়া ইসিও একটি তালিকা করেছে। এই দুই তালিকা সমন্বয়ের কাজ শুরু করেছে ইসির নির্বাচন ব্যবস্থাপনা ও সমন্বয় শাখা।

এ বিষয়ে নির্বাচন কমিশনার মো. শাহ নেওয়াজ মঙ্গলবার দুপুরে বলেন, মেয়াদোত্তীর্ণ পৌরসভাগুলোর নির্বাচন ডিসেম্বরে শেষ করতে চাচ্ছে ইসি। তবে এ বিষয়ে এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি।

জানা গেছে, স্থানীয় সরকার বিভাগকে চলতি বছরের ২২ ফেব্রুয়ারি একটি পত্র পাঠায় কমিশন। ওই পত্রে, সারাদেশের পৌরসভাগুলোর তালিকা এবং মেয়াদোত্তীর্ণ পৌরসভা সম্পর্কে জানতে চায় ইসি। কিন্তু মন্ত্রণালয় এ চিঠির কোনো জবাব দেয়নি। পরবর্তীতে ওই চিঠির সূত্র ধরে গত ১১ মে এবং ১৬ জুন দুই দফা তাগিদ পত্র পাঠানো হয়। এতেও কোনো সাড়া না পাওয়ায় সর্বশেষ গত ১৩ জুলাই তৃতীয় দফায় চিঠি দেয় ইসি। এর পরিপ্রেক্ষিতে তারা পৌরসভার একটি তালিকা পাঠায়। তালিকায় সারাদেশে ৩২৩টি পৌরসভার কথা উল্লেখ করা হয়েছে। এর মধ্যে ২৫৩টির মেয়াদোত্তীর্ণ পৌরসভা রয়েছে বলে জানানো হয়।

এদিকে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সহায়তা নিয়ে পৌরসভার আরেকটি তালিকা করে ইসি। সেই তালিকা অনুযায়ী সারাদেশে ৩১৭টি পৌরসভার মধ্যে নির্বাচন উপযোগী অর্থাৎ মেয়াদোত্তীর্ণ তালিকার সংখ্যা ২৮৪টি। বর্তমানে কমিশন স্থানীয় ও মাঠ পর্যায় অফিসের মেয়াদোত্তীর্ণ তালিকা পর্যালোচনা করছে। দুটি তালিকা সমন্বয় করে আগামী ডিসেম্বরে পৌরসভার নির্বাচন করবে ইসি।

স্থানীয় সরকার (পৌরসভা) আইন, ২০০৯ এর ২০ ধারা অনুসারে পৌরসভার মেয়াদ শেষ হওয়ার আগের ৯০ দিন অর্থাৎ তিন মাসের মধ্যে নির্বাচনের বিধান রয়েছে।

সূত্র আরো জানায়, ২০১১ সালে নির্বাচন উপযোগী ২৬৯টি পৌরসভা নির্বাচনের তফসিল ঘোষণা করেছিল সাবেক ড. শামসুল হুদা কমিশন। তবে স্থানীয় সরকারের অনুরোধে ওই সময়ে ১১টি পৌরসভার (রংপুর, বাগাতিপাড়া, বোদা, কাঞ্চন, নারায়ণগঞ্জ, সিদ্ধিরগঞ্জ, গাজীপুর, পূর্বধলা, কুমিল্লা সদর দক্ষিণ ও রামগড়) নির্বাচন স্থগিত রাখা হয়। আর নতুন ৪টি পৌরসভা (মেহেরপুর, ফরিদপুর, মিরকাদিম ও শ্রীবরদী) তফসিলে অন্তর্ভুক্ত করা হয়। শেষ পর্যন্ত ২০১১ সালের ১২ থেকে ১৮ জানুয়ারি কয়েক ধাপে ২৬১টি পৌরসভায় নির্বাচন করে কমিশন। এসব মেয়াদোত্তীর্ণ পৌরসভার নির্বাচন উপযোগী হচ্ছে চলতি বছরের নভেম্বর থেকে ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*