ব্রেকিং নিউজ
Home | লোহাগাড়ার সংবাদ | ডলুর ভাঙ্গনের ভয়াবহতায় গারাঙ্গিয়া স্কুলসহ জনপদ হুমকীর সম্মুখীন

ডলুর ভাঙ্গনের ভয়াবহতায় গারাঙ্গিয়া স্কুলসহ জনপদ হুমকীর সম্মুখীন

আলুরঘাটে ডলুর ভাঙ্গনের ভয়াবহতা পরিদর্শনে সাতকানিয়ার ইউএনওসহ অন্যান্যরা

আলুরঘাটে ডলুর ভাঙ্গনের ভয়াবহতা পরিদর্শনে সাতকানিয়ার ইউএনওসহ অন্যান্যরা

মোঃ জামাল উদ্দিন : সম্প্রতি বন্যায় ডলু খালের বিভিন্নস্থানে তীব্র ভাঙ্গন সৃষ্টি হয়েছে। গারাঙ্গিয়া উচ্চ বিদ্যালয়সহ লোহাগাড়া-সাতকানিয়ার বিভিন্ন জনপদ হুমকীর সম্মুখীন। অনতিবিলম্বে ভাঙ্গন মেরামত ও কৃষি পুনর্বাসন শুরু করার জন্য ভূক্তভোগীরা সংশ্লিষ্ট উর্ধতন কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন। তারা অভিযোগ করেছেন অপরিকল্পিতভাবে বালুর উত্তোলনে নদী ভাঙ্গনের অন্যতম কারণ।

জানা যায়, আলুরঘাট ব্রীজ সংলগ্ন সংযোগ সড়কটি গারাংগিয়া স্কুল পর্যন্ত বন্যার পানিতে ডুবে গিয়েছিল। এ রাস্তায় বর্তমানেও হাটু পরিমাণ কাদা মাটি ভরাট হয়ে রয়েছে। ফলে শিক্ষার্থীসহ এলাকাবাসীরা চলাচলে মারাত্মক দূর্ভোগ পোহাচ্ছেন। স্কুলের উত্তর পার্শ্বে আলুরঘাটে দু’টি স্থানে নদীর বেড়িবাঁধ ভেঙ্গে গেছে। আলুরঘাটের উত্তর পার্শ্বে সেনেরহাট সড়কটি নদী গর্ভে বিলীন হয়ে গিয়েছে। ফলে আলুরঘাট থেকে সেনেরহাট পর্যন্ত যোগাযোগে মারাত্মক বিঘœ সৃষ্টি হয়েছে।

এছাড়া আলুরঘাট থেকে উত্তর দিকে গারাংগিয়া মাদ্রাসা পর্যন্ত বিভিন্নস্থানে বেড়িবাঁধ ভেঙ্গে গেছে। শাহ মজিদিয়া মুছা আলী তালিমুল কোরআন একাডেমি বর্তমানে হুমকীর সম্মুখীন। এছাড়া মাইন্যা চৌধুরী ও জহর পাড়ার ভাঙ্গনের ভয়াবহতা চোখে না দেখলে বিশ্বাস করা কঠিন। মাদ্রাসা ছাড়াও বড় হুজুর ও ছোট হুজুরের বাড়ি, মিয়াজি পাড়া, খুটিয়া পাড়া, লাল মিয়ার বাড়ি সন্নিহিত স্থানে ভাঙ্গন সৃষ্টি হয়েছে। এলাকা সমূহ সাতকানিয়া উপজেলায় অবস্থিত।

আলুরঘাট সংযোগ সড়কের বেহাল দশা

আলুরঘাট সংযোগ সড়কের বেহাল দশা

অপরদিকে, লোহাগাড়ার আমিরাবাদ কৈয়ারকূল প্রভৃতি স্থানে নদীর ভাঙ্গনে কৃষি জমিতে বালির আস্তরণ পড়ে রয়েছে। ফলে আমনের বীজতলা নিয়ে কৃষকরা মারাত্মক বিপাকে পড়েছেন। লোহাগাড়া-সাতকানিয়ার সংসদ সদস্য প্রফেসর ড. আবু রেজা মুহাম্মদ নেজাম উদ্দিন নদভীর নির্দেশে ৪ আগষ্ট দুপুরে সাতকানিয়া ইউএনও মোহাম্মদ উল্লাহ, প্রকৌশলী পারভেজ ছরওয়ার, একান্ত সচিব এরফানুল করিম চৌধুরী, আবু তাহের, মুছা সিকদার, মোরশেদ আলম, ছানাউল হক, নুরুল হক, মোস্তফিজুর রহমান, ইউপি সদস্য রাজা মিয়া, আবু তাহেরসহ এলাকাবাসী দূর্গত এলাকা পরিদর্শন করেছেন।

এ সময় সোনাকানিয়া ইউনিয়ন আওয়ামীলীগ সভাপতি মাষ্টার আহমদ হোসেন, ইউপি সদস্য হুমায়ুন রশিদ, শাহ আলম, মোকতার আহমদ, মোঃ জকরিয়া ও প্রবীণ সাংবাদিক মোঃ জামাল উদ্দিন উপস্থিত ছিলেন।

ইউএনও ও প্রকৌশলী সেনেরহাট-আলুরঘাট রাস্তাসহ বিভিন্ন ভাঙ্গণ মাপঝোক করেন। অনতিবিলম্বে সরকারের পক্ষ থেকে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে বলে তারা জানিয়েছেন। বর্তমানে ভাঙ্গন কবলিত এলাকার লোকজন মানবেতর জীবন যাপন করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*