ব্রেকিং নিউজ
Home | শিক্ষাঙ্গন | জ্ঞান ও প্রযুক্তি সম্পন্ন জনসম্পদ রফতানি করা হবে : শিক্ষামন্ত্রী

জ্ঞান ও প্রযুক্তি সম্পন্ন জনসম্পদ রফতানি করা হবে : শিক্ষামন্ত্রী

file168

নিউজ ডেক্স : এখন থেকে জ্ঞান ও প্রযুক্তি সম্পন্ন জনসম্পদ বিদেশ থেকে আমদানি নয়, দেশের মানবসম্পদ বিদেশে রফতানি করা হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। বৃহস্পতিবার মিলিটারি ইনস্টিটিউট অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি (এমআইএসটি)-তে ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজি বিষয়ক ৩ দিনব্যাপী সম্মেলনের উদ্বোধনী পর্বে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, দেশের ও শিক্ষার জন্য নিবেদিত প্রাণ ব্যক্তিদের নিয়োগের ক্ষেত্রে অগ্রাধিকার দিতে হবে। প্রয়োজনীয় তথ্য উপাত্ত সংগ্রহ ও যাচাই-বাছাই করে শিক্ষক নিয়োগ দিলে নবনিযুক্ত শিক্ষকরা শিক্ষাক্ষেত্রে উল্লেখযোগ্য ভূমিকা রাখবেন।

সম্মেলন উপলক্ষে আয়োজিত প্রদর্শনীর উদ্বোধন শেষে শিক্ষামন্ত্রী বলেন, আমাদের প্রধান লক্ষ্য নতুন প্রজন্মকে তথ্য প্রযুক্তি চর্চা ও প্রয়োগ আয়ত্ত করার উপর নজরদারি করা। যাতে তারা ২০২১ সালের মধ্যে দেশকে আরও সক্ষমতার দিকে পৌঁছে দিতে পারে।

সম্মেলনে জানানো হয়, সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠান, শিল্প-উদ্যোক্তা, প্রকৌশলী, শিক্ষার্থী এবং গবেষকদের সমন্বয়ে একটি সার্বজনীন ক্ষেত্র তৈরি হবে। যা ইলেকটিক্যাল ইঞ্জিনিয়ারিং এবং তথ্য ও যোগাযোগ প্রযুক্তির ক্ষেত্রে নব ও টেকসই প্রযুক্তি উদ্ভাবনের মাধ্যমে উন্নয়নের নতুন দ্বার উন্মোচন করবে এবং ডিজিটাল বাংলাদেশ গঠনে বিশেষ অবদান রাখবে।

এমআইএসটি মিলনায়তনে অনুষ্ঠিত এ সম্মেলনে বাংলাদেশসহ আমেরিকা, যুক্তরাজ্য, কানাডা, মালয়েশিয়া, জার্মানি এবং নেপালের বিশেষজ্ঞ ও গবেষকগণ অংশগ্রহণ করছেন। সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ভাইস চ্যান্সেলর অধ্যাপক ড. সাইফুল ইসলাম ও বাংলাদেশ সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল মো. মাহফুজুর রহমান।

এছাড়া অন্যান্যদের মধ্যে এমএসটিআই এর কম্যান্ডেন্টর (ভারপ্রাপ্ত) ব্রিগেডিয়ার জেনারেল সালজার হোসেন, প্রফেসর ড. সত্য প্রসাদ মজুমদার এবং এমআইএসটি এর ইসিই ফ্যাকাল্টির ডিন ব্রিগেডিয়ার জেনারেল মো. সোহাইল হোসাইন উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*