ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | জাতীয় রাজস্ব বোর্ড খালেদাসহ ১৮৫ জনকে চিঠি দিচ্ছে

জাতীয় রাজস্ব বোর্ড খালেদাসহ ১৮৫ জনকে চিঠি দিচ্ছে

Rajossho_Bhaban1433873138

নিউজ ডেস্ক : চলতি ও বকেয়া আয়কর আগামী ৩০ নভেম্বরের মধ্যে পরিশোধ করতে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াসহ ১৮০ জনকে চিঠি পাঠাতে যাচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এনবিআরের তালিকায় খালেদা জিয়া ছাড়া রয়েছেন  রাজনীতিবিদ, ব্যবসায়ী, আইনজীবী, চিকিৎসক, খেলোয়াড়, শিল্পী ও সরকারি-বেসরকারি কর্মকর্তারা। এনবিআর সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রে জানা যায়, আগামী ১৫ নভেম্বর ডাকযোগে চিঠি পাঠানো হবে।বেঁধে দেয়া সময়ে আয়কর পরিশোধ ও রিটার্ন দাখিল না করলে খেলাপি ব্যক্তির বিরুদ্ধে মামলা করবে এনবিআর। প্রয়োজনে সংশ্লিষ্ট ব্যক্তির ব্যাংক হিসাব জব্দ করা হবে। এনবিআর থেকে করখেলাপি ব্যক্তির বাসায় বা দফতরে চিঠি পাঠানো হবে।

সূত্র  আরো জানায়, ১৮৫ জনের তালিকায় থাকা রাজনীতিকদের অধিকাংশ বিএনপি শাসনামলের মন্ত্রী ও এমপি। তাদের অনেকে রাজউক থেকে প্লট পেয়েছেন। জাতীয় পার্টি, জামায়াতে ইসলামী, আওয়ামী লীগ ও অন্যান্য দলের নেতারাও তালিকায় রয়েছেন। ব্যবসায়ীদের মধ্যে ওষুধ আমদানিকারক ও উৎপাদনকারীর সংখ্যা বেশি। তৈরি পোশাক শিল্প ও এর সহযোগী শিল্পের অনেক মালিকও করখেলাপির তালিকায় আছেন। জনপ্রিয় ও খ্যাতনামা শিল্পী, খেলোয়াড়ও রয়েছেন। পেশাজীবীর সংখ্যাও কম নয়। তাদের মধ্যে চিকিৎসকের সংখ্যা বেশি, আইনজীবীর সংখ্যা কম।

খালেদা জিয়াকে যে চিঠি পাঠানো হবে তাতে উল্লেখ্য করা হয়েছে, ২০০৮ সাল থেকে জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) তহবিলে তার বার্ষিক আয়কর পরিশোধ বাবদ একটি টাকাও জমা হয়নি। রাষ্ট্রের প্রতি দায়িত্ব পালনের অংশ হিসেবে করদাতাদের আয়কর পরিশোধ রাজস্ব আইন অনুসারে বাধ্যতামূলক। চলতি অর্থবছরের উচ্চ রাজস্ব লক্ষ্যমাত্রা পূরণে নিয়মিত আয়কর আদায়ে কঠোর অবস্থান নিয়েছে এনবিআর। ফাঁকিবাজ করদাতার বিরুদ্ধে দ্রুত আইনি পদক্ষেপ নেওয়া হচ্ছে।

এনবিআরের কর্মকর্তারা জানান, সব করদাতাই এনবিআরের কাছে সমান। কাউকে হয়রানি করা তাদের উদ্দেশ্য নয়। বকেয়া আদায়ে চিঠি পাঠানো এনবিআরের নিয়মিত কাজের অংশ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*