ব্রেকিং নিউজ
Home | উন্মুক্ত পাতা | চোখের সুস্থতায় ব্যায়াম

চোখের সুস্থতায় ব্যায়াম

file20

ফারিন সুমাইয়া : শরীর সুস্থ রাখতে যেমন ব্যায়ামের প্রয়োজনীয়তা আছে, তেমনি চোখের যত্ন রাখতে প্রয়োজন চোখের ব্যায়াম। সকাল থেকে রাত পর্যন্ত কত কাজই না করতে হয় এই চোখের সাহায্যে নিয়ে। কম্পিউটার থেকে শুরু করে অফিস-আদালতের কাজ, কোন কাজই সম্ভব না এই চোখ ছাড়া। এছাড়া চোখের ব্যায়াম চোখের পেশি শক্তিশালী করতে সাহায্য করে। তাই প্রতিদিন কাজের ফাঁকে চোখের যত্নে ব্যায়াম করা জরুরি।

ডাক্তারের পরামর্শ নিয়ে নিন :
এক গবেষনায় পাওয়া দেখা গেছে, চোখের ব্যায়াম চোখের দৃষ্টিশক্তি উন্নত করে। তবে আপনার চোখে সমস্যা থাকলে সবার আগে চোখের ডাক্তারের শরণাপন্ন হোন। ডাক্তারের কাছে থেকে পাওয়া নির্দেশনা অনুযায়ী চোখের ব্যায়াম করুন। কিন্তু চোখে যদি মারাত্মক সমস্যা যেমন ছানি ইত্যাদি রোগ থাকে তবে চোখের ব্যায়াম থেকে বিরত থাকুন।

দু হাত দিয়ে চোখ ঢেকে রাখুন :
এই প্রক্রিয়ায় চোখের উপর এবং ব্রেইনের উপর অতিরিক্ত কাজের চাপ কমানো সম্ভব। এটি চোখকে শিথিল করে রক্ত প্রবাহ সকল স্থানে পৌছোতে সাহায্য করে। এই প্রক্রিয়ায় প্রথমে একটি চেয়ারে শান্ত হয়ে বসুন। দুহাত এক সাথে করে ততক্ষণ পর্যন্ত ঘষুন যতক্ষণ না পর্যন্ত তা গরম হয়। এবার আপনার চোখ দুটোকে দু হাত দিয়ে এমন ভাবে ঢাকুন যাতে তার ভেতর দিয়ে আলো প্রবেশ করতে না পারে এবং চোখে প্রেশার না পরে। এবার চোখ বন্ধ করে কোন সবুজ বাগান বা সাগর না নির্জন কোন জায়গার কথা ভাবুন। আস্তে আস্তে নিঃশ্বাস ছাড়ুন। এভাবে কয়েকবার করুন চোখের উপর সারাদিনের ক্লান্তি কিছুটা হলেও দূর হবে।

আপনার চোখ ম্যাসেজ করুন :
চোখের ম্যাসাজ আপনার চোখের আশে পাশে এলাকাসহ মুখের বিভিন্ন স্থানে রক্ত প্রবাহ করতে সাহায্য করে। এই ম্যাসাজের জন্য প্রথমে একটি তোয়ালে নিন। একবার উষ্ণ গরম পানিতে আবার ঠাণ্ডা পানিতে ডুবিয়ে ভালো করে চেপে পানি ফেলে একবার ঠাণ্ডা আরেকবার গরম পানিতে ভেজানো তোয়ালে মুখের চারপাশ ঢেকে ৩ মিনিট করে রাখুন। এবার একই ভাবে ঘাড়, গলা মুছে নিন। সবার শেষে চোখের চারপাশে বৃত্তাকার ভাবে ২-৩ মিনিট ম্যাসেজ করে নিন।

চোখের সাহায্য বিভিন্ন আকৃতি দাঁড় করান :
চোখের সাহায্য বিভিন্ন আকৃতি যেমন ফ্লোরে 8 তৈরি করুন। নদী তৈরি করুন, ধীরে ধীরে এর আকার বড় করুন আবার ছোট করুন।এভাবে কিছু সময় ধরে এই ব্যায়ামটি করুন

চোখ দিয়ে দিক নির্দেশনা দিন :
চোখের মাধ্যমে দিক নির্দেশনা দেয়া, চোখের ব্যায়ামগুলোর মধ্য অন্যতম। এই ক্ষেত্রে মাথা সোজা রেখে সোজা এক দিকে দৃষ্টি রাখুন। চোখকে আড়াআড়ি ভাবে ৫ মিনিট ধরে নাড়ান। মাথা সোজা রেখেই উপরে এবং নিচে তাকান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*