Home | শীর্ষ সংবাদ | চুপ, হারামজাদা (স্মৃতিপত্র গল্প- ২)

চুপ, হারামজাদা (স্মৃতিপত্র গল্প- ২)

194

অধ্যাপক মুহাম্মদ আবদুল খালেক : ভালোবাসা ভালো নয়। না না না। গর্তের পিঁপড়াও ভালোবাসার কাঙাল। তুমি জানো, আমি যেচে কোন মেয়ের সাথে কথা বলি না। আজোও বলিনা। কেউ বলতে চাইলে বলতাম এবং বলি। আমি’ত ভদ্র ঘরের ছেলে। কারো সাথে বেয়াদবি করা কিংবা অভদ্রতা দেখাইনি। অন্যের দোষ নিয়ে লেখা বা বলা বাদরামি। আমি গুণের কথা বলি। কারো আচরণ ভালো না লাগলে তাকে এড়িয়ে চলি। কবি নজরুলের একটা কথা আছে, ‘তুমি সুন্দর তাই চেয়ে থাকি প্রিয়, সে কি মোর অপরাধ’।

বয়স আর সময় জ্ঞান আছে ? বয়স আর সময় হলে সকলে ভাবে। এটি প্রকৃতির অমোঘ নিয়ম। মানুষ মূলত লোভী। আমিও লোভী। মশারির বাইরে পা বাড়ালে মশা কামড়াবেই। যোগ্যতার বাইরে প্রত্যাশা করা ঠিক নয়। আমি’ত ইসলামিক পারিবারিক মূল্যবোধের মধ্যে বড়ো হয়েছি। তুমি সা রে গা মা’র সুরে বড়ো হয়েছো। তফাৎ অনেক। আমরা দ্রুত বদলিয়ে যাচ্ছি। জীবনের হিশেব মিল-অমিলের মাঝে। পূর্ণতা কার জীবনে আছে বলো’ত। যেখানেই থাকো ভালো থেকো।

একটু সোহাগ, একটু মমতা, একটু স্পর্শ, একটু বিশ্বাস কে না চায় ! দুনিয়া’ত মায়া ও ছায়ার খেলা। কানামাছি খেলা। আমি কি তোমার ! তুমি কি আমার ! এসবের জবাব কোন্ কিতাবে আছে ? আচ্ছা, ভালো লাগার রূপ ক্যামন। কখনো কেউ কি দেখেছে ! আমি দেখেছি। জোছ্না রাতে। হাসনাহেনা ফুলের রঙে আর সুবাসে। কি অপরূপ সৌন্দর্য। চোখ মেলে তাকাও। আকাশ ভরা তারা। সকল প্রাণি ঘুমের ঘোরে। ভালোবাসার দৌড়াদৌড়ি। আহা ! কি আনন্দ।

ভালোবাসাকে বন্দি করা যায় ! জোছনা রাতে পুকুর ঘাটে মাছেরা দলবেঁধে ঘুরে। কেন ঘুরে ? নিশিতে মাছেরা আল্লাহর জিকির করে। বান্দারা কিন্তু দলবেঁধে চলে না। তুমি কি ভালোবাসার দলে। দল বদলের ও তালে বেতালে চল্লে প্রেমিক হওয়া যায় না। সুন্দর কাকে বলে ? যা চিরন্তন, যা সত্য তাই সুন্দর। তোমার চোখ সুন্দর। হাতের আঙুলগুলো আরো সুন্দর। তোমার সিজদাগুলো সুন্দর নয়।

তুমি এপিট্রা খাও ? আমাকে খেতে হয়। তোমার স্মৃতিরা তোমাকে হাসায় নাকি কাঁদায়। আমাকে ভাবায়। কখনো নিজের অজান্তে হাসি আবার নীরবে কাঁদি। মা’ত নেই, ভালোবাসাও নেই। কেবল তুমি আছো-হারামজাদী। (চলবে..)

লেখক : সম্পাদক, লোহাগাড়ানিউজ২৪ডটকম; প্রভাষক (বাংলা বিভাগ), আধুনগর ইসলামিয়া ফাজিল মাদ্রাসা, লোহাগাড়া।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*