ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | চট্টগ্রাম সমুদ্র বন্দরে ভাসমান টার্মিনাল নির্মাণের উদ্যোগ

চট্টগ্রাম সমুদ্র বন্দরে ভাসমান টার্মিনাল নির্মাণের উদ্যোগ

Terminal-20170807210519

নিউজ ডেক্স : পানগাঁও ইনল্যান্ড কন্টেইনার টার্মিনালকে কার্যকর করতে চট্টগ্রাম সমুদ্র বন্দরে একটি ভাসমান টার্মিনাল নির্মাণ করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

সোমবার পানগাঁও ইনল্যান্ড কন্টেইনার টার্মিনালে বন্দরের সর্বোত্তম ব্যবহারের লক্ষ্যে ষ্টেকহোল্ডারদের সঙ্গে আয়োজিত মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

অর্থমন্ত্রীর সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় নৌপরিবহনমন্ত্রী শাহজাহান খান, সচিব অশোক মাধব রায়, এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিনসহ সরকারের সংশ্লিষ্ট দফতরের প্রতিনিধি ও ব্যবসায়ী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

অর্থমন্ত্রী বলেন, আজ এখানে অনেক সমস্যার কথা বলা হয়েছে। অনেক আলোচনার মধ্যে একটি আইডিয়াল প্রস্তাব হচ্ছে চট্টগ্রাম সমুদ্র বন্দরের বহির্নোঙ্গরে একটি ফ্লোটিং (ভাসমান) টার্মিনাল নির্মাণ করা। এটা খুব দ্রুত বাস্তবায়ন দরকার।

সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের উদ্দেশে তিনি বলেন, এ বিষয়ে দ্রুত প্রস্তাব তৈরি করে অর্থ মন্ত্রণালয়ে পাঠান। এক দেড় বছরের মধ্যে এই ফ্লোটিং টার্মিনাল নির্মাণের উদ্যোগ নিতে হবে। এটা করলে অনেক সমস্যার সমাধান হয়ে যাবে। এ বিষয়ে প্রত্যেককে প্রস্তুতি নেয়ার পরামর্শ দেন তিনি।

শফিউল ইসলাম মহিউদ্দিন বলেন, আমাদের এখন সবচাইতে বড় সমস্যা পণ্য ডেলিভেরি দিতে অতিরিক্ত সময় ব্যয়। বন্দরে জাহাজ জটের কারণে ক্রেতাদের কাছে আমরা নির্দিষ্ট সময়ে পণ্য পৌঁছাতে না পারায় ক্রেতা হারাচ্ছি। একই সঙ্গে ব্যবসার খরচও বেড়ে যাচ্ছে।

তিনি আরও বলেন, ফলে আমরা প্রতিদ্বন্দ্বী দেশের সঙ্গে প্রতিযোগিতায় টিকতে পারছি না। তাই সরকারের প্রতি সময় নিয়ন্ত্রণ ও খরচ কমাতে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*