চট্টগ্রামে ৩ ইটভাটা উচ্ছেদ, ১৫ লাখ টাকার ইট ধ্বংস

নিউজ ডেক্স : উচ্চ আদালতের নির্দেশনায় চট্টগ্রামের অবৈধ ইটভাটা উচ্ছেদে অভিযান অব্যাহত রেখেছে জেলা প্রশাসন ও পরিবেশ অধিদফতর।

বুধবার (১৩ জানুয়ারি) রাঙ্গুনিয়ায় দিনভর অবৈধ ইটভাটা উচ্ছেদে অভিযান পরিচালনা করা হয়। এতে নেতৃত্ব দেন জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট গালিব চৌধুরী।

অভিযানে অনুমোদনবিহীন কার্যক্রম পরিচালনার দায়ে রাঙ্গুনিয়ার ইসলামপুর ইউনিয়নের রানীরহাট এলাকায় ১২০ ফুট চিমনিবিশিষ্ট ইটভাটা- মদিনা ব্রিকস ম্যানুফ্যাকচারিং, বিসমিল্লাহ ব্রিকস ম্যানুফ্যাকচারিং ও সাদেক শাহ ব্রিকস ম্যানুফ্যাকচারিং এর কিলন গুঁড়িয়ে দেয়া হয়।

এছাড়া মদিনা ব্রিকস ম্যানুফ্যাকচারিংকে ১ লাখ ৫০ হাজার, বিসমিল্লাহ ব্রিকস ম্যানুফ্যাকচারিংকে ১ লাখ, সাদেক শাহ ব্রিকস ম্যানুফ্যাকচারিংকে ২ লাখ, মোহাম্মদিয়া ব্রিকস ম্যানুফ্যাকচারিংকে ১ লাখ এবং আজমীর ব্রিকস ম্যানুফ্যাকচারিংকে ২ লাখ টাকা জরিমানা করা হয়। ১৫ লাখ টাকার ইট ধ্বংস করা হয়।

চট্টগ্রাম জেলা পুলিশ, র‍্যাব-৭ এবং ফায়ার সার্ভিসের সহায়তার পরিচালিত এই অভিযানে পরিবেশ অধিদফতরের পক্ষে চট্টগ্রাম জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আফজারুল ইসলাম উপস্থিত ছিলেন।

নির্বাহী ম্যাজিস্ট্রেট গালিব চৌধুরী জানান, রাঙ্গুনিয়া উপজেলার ইটভাটাগুলোর পরিবেশগত ছাড়পত্র ও জেলা প্রশাসনের লাইসেন্স নেই। কৃষি জমি ও পাহাড় থেকে মাটি নিয়ে ইট উৎপাদন করা হচ্ছিলো সেখানে। হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী চট্টগ্রাম জেলার সব অবৈধ ইটভাটা উচ্ছেদে অভিযান অব্যাহত থাকবে বলে জানান তিনি। বাংলানিউজ