Home | দেশ-বিদেশের সংবাদ | চট্টগ্রামে ১৬ আসনে ১৮৯৮ ভোট কেন্দ্র

চট্টগ্রামে ১৬ আসনে ১৮৯৮ ভোট কেন্দ্র

image_printপ্রিন্ট করুন

nirbacon-komision-commision

নিউজ ডেক্স : একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য চট্টগ্রামে যেসব শিক্ষা প্রতিষ্ঠানে ভোট কেন্দ্র নির্ধারণ করা হয়েছে সেই কেন্দ্রগুলোকে ভোটের উপযোগী করে তোলার জন্য (সংস্কার করার জন্য) জন্য নির্বাচন কমিশন থেকে চিঠি দেয়া হয়েছে। চট্টগ্রামে ১৬ সংসদীয় আসনে ভোট গ্রহণের জন্য ১৮৯৮ ভোট কেন্দ্র ও ১০ হাজার ৬৮৩ বুথ (ভোট কক্ষ) চূড়ান্ত করেছে নির্বাচন কমিশন। গত ৬ সেপ্টেম্বর নির্বাচন কমিশন দেশের ৩শ’ সংসদীয় আসনের ভোট কেন্দ্র চূড়ান্ত করেছে।

নির্বাচন কমিশন সচিবালয়ের নির্দেশে চট্টগ্রাম জেলা নির্বাচন কর্মকর্তা মো. মুনীর হোসাইন খান ইতোমধ্যে চট্টগ্রামে ১৬ সংসদীয় আসনে ১৮৯৮ ভোট কেন্দ্রের মধ্যে যে সকল কেন্দ্র ভোটের উপযোগী নয় সে গুলোকে ভোটের উপযোগী করে তোলার জন্য সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানকে চিঠি দিয়েছেন।

চট্টগ্রামে আসন অনুযায়ী ভোট কেন্দ্রগুলো হলো-
চট্টগ্রাম-৯ কোতোয়ালী সংসদীয় আসনে ১৪৪টি ভোট কেন্দ্র, চট্টগ্রাম-১০-ডবলমুরিং-হালিশহর-খুলশী সংসদীয় আসনে ১১৮টি ভোট কেন্দ্র, চট্টগ্রাম-১১ বন্দর-পতেঙ্গা সংসদীয় আসনে ১৪১টি ভোট কেন্দ্র এবং চট্টগ্রাম-১৩-আনোয়ারা-কর্ণফুলী সংসদীয় আসনে ১০৬টি ভোট কেন্দ্র, চট্টগ্রাম-১৪-চন্দনাইশ সংসদীয় আসনে ১০১টি ভোট কেন্দ্র, চট্টগ্রাম-১২-পটিয়া আসনে ১১১টি ভোট কেন্দ্র, চট্টগ্রাম-৮, চান্দগাঁও-বোয়ালখালী আসনে ভোট কেন্দ্রের সংখ্যা ১৭৭টি, চট্টগ্রাম-১৫-লোহাগাড়া-সাতকানিয়া আসনে ভোট কেন্দ্রের সংখ্যা ১৪৫টি, চট্টগ্রাম-১৬-বাঁশখালী আসনে ভোট কেন্দ্রের সংখ্যা ১১০টি, চট্টগ্রাম-১, মীরসরাই সংসদীয় আসনে ভোট কেন্দ্রের সংখ্যা ১০৩টি, চট্টগ্রাম-২-ফটিকছড়ি আসনে ভোট কেন্দ্রের সংখ্যা ১৩৬টি, চট্টগ্রাম-৩-সন্দ্বীপ আসনে ভোট কেন্দ্রের সংখ্যা ৭৯টি, চট্টগ্রাম-৪-সীতাকুণ্ড আসনে ভোট কেন্দ্রের সংখ্যা ৮২টি, চট্টগ্রাম-৫-হাটহাজারী আসনে ভোট কেন্দ্রের সংখ্যা ১০৬টি, চট্টগ্রাম-৬-রাউজান আসনে ভোট কেন্দ্রের সংখ্য ৮৪টি, চট্টগ্রাম-৭-রাঙ্গুনিয়া আসনে ৮৮টি। ভোটার তালিকা অনুযায়ী চট্টগ্রামে (চট্টগ্রাম মহানগর ও জেলায়) মোট ভোটার সংখ্যা ৫৬ লাখ ৩৯ হাজার ৩৬৩ জন। এরমধ্যে পুরুষ ভোটার ২৯ লাখ ১৪ হাজার ৪২১জন এবং মহিলা ভোটার ২৭ লাখ ২৪ হাজার ৯৪২জন। মহানগরীর ভোটার সংখ্যা ১৯ লাখ ৩ হাজার ৬৮৫জন, ১৫ উপজেলায় ভোটার সংখ্যা ৩৭ লাখ ৩৫ হাজার ৬৭৮জন।

সূত্র : দৈনিক আজাদী

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!