- Lohagaranews24 - http://lohagaranews24.com -

চট্টগ্রামে চিত্রা পরিবারে নতুন অতিথি

Chittagong-Zoo20170707114610

নিউজ ডেক্স : চট্টগ্রাম চিড়িয়াখানায় চিত্রা হরিণের রাজ্যে যুক্ত হয়েছে আরো একটি হরিণ শাবক। গত বৃহস্পতিবার সকালে চট্টগ্রাম চিড়িয়াখানায় একটি চিত্রা হরিণ বাচ্চা জন্ম দিলে হরিণ শাবক মিলে হরিণের সংখ্যা দাঁড়ায় ১২টিতে।

চিড়িয়াখানার সহকারী কিউরেটর শাহাদাৎ হোসেন শুভ বলেন, খাঁচার ভেতর ১৮০ দিন গর্ভধারণের পর ৭ বছর বয়সী চিত্রা হরিণীর কোলজুড়ে এসেছে নতুন অতিথি। জন্মের পর হরিণী ও শাবকটি সুস্থ আছে। ২ বছর আগে চট্টগ্রাম চিড়িয়াখানার খাঁচায় ৭টি হরিণ ছিল। বংশবৃদ্ধির ফলে সদ্য জন্ম নেয়া শাবকটিসহ বর্তমানে ১২টি হরিণ রয়েছে।

এ দিকে চট্টগ্রাম চিড়িয়াখানায় বিভিন্ন প্রজাতির প্রাণিসম্ভার সমৃদ্ধ হওয়াতে এবারের ঈদে রেকর্ড সংখ্যক দর্শনার্থী চিড়িয়াখানা পরিদর্শন করেছেন। তাই দর্শনার্থীদের আরো কাছে টানতে দুই বছর ধরে সঙ্গিনীবিহীন থাকা চারটি ময়ূরকে সঙ্গিনী দেয়ার জন্য গত বুধবার ঢাকা চিড়িয়াখানা থেকে চারটি ময়ূরী আনা হয়েছে চট্টগ্রামে। এতে ময়ূরের বংশ বিস্তার করা যাবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

চট্টগ্রাম চিড়িয়াখানা সূত্রে জানা গেছে সেখানে বাঘ-বাঘিনী, সিংহ, হরিণ, ময়ূর, কুমিরসহ দেশের বিলুপ্তপ্রায় ৪৭ প্রজাতির ৩০০ পশুপাখি আছে। এর মধ্যে শিগগিরই সিংহ-সিংহী ও জেব্রার কোলজুড়েও আসছে নতুন অতিথি।

– জাগো নিউজ