Home | শিক্ষাঙ্গন | চট্টগ্রামের ২৫৩ কলেজে এইচএসসি পরীক্ষার্থী ৯৮ হাজার

চট্টগ্রামের ২৫৩ কলেজে এইচএসসি পরীক্ষার্থী ৯৮ হাজার

bg-ctg-b_(1)20180330203021

নিউজ ডেক্স : চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) পরীক্ষায় এবার ২৫৩ প্রতিষ্ঠানে ৯৭ হাজার ৬৮৪ জন পরীক্ষার্থী অংশ নেবে। মহানগরীসহ, চট্টগ্রাম, কক্সবাজার ও তিন পাবর্ত্য জেলার ১০০টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বাংলা প্রথম পত্রের মধ্য দিয়ে সারাদেশের মতো ২ এপ্রিল (সোমবার) থেকে এ পরীক্ষা শুরু হয়ে চলবে ১৩ মে পর্যন্ত। পরবর্তীতে নির্ধারিত তারিখ অনুসারে ব্যবহারিক পরীক্ষা অনুষ্ঠিত হবে।

শিক্ষাবোর্ড সূত্রে জানা যায়, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে গতবছর থেকে ১৫টি বেড়ে এবার এইচএসসিতে ২৫৩টি শিক্ষা প্রতিষ্ঠানের ৯৭ হাজার ৬৮৪ জন পরীক্ষার্থী অংশ নেবে। এর মধ্যে ৪৮ হাজার ১১ জন ছাত্র এবং ৪৯ হাজার ৬৭৩ জন ছাত্রী।

বিজ্ঞান বিভাগ থেকে এবছর অংশ নেবে ২০ হাজার ৬৫৪ জন (ছাত্র ১১ হাজার ৬৭৯ ও ছাত্রী ৮ হাজার ৯৭৫ জন)।

ব্যবসায় শিক্ষা বিভাগ থেকে অংশ নেবে ৩৮ হাজার ৮৩৬ জন (ছাত্র ২১ হাজার ২৩১ ও ছাত্রী ১৭ হাজার ৬০৫ জন)।

মানবিক বিভাগ থেকে অংশ নেবে ৩৮ হাজার ১৮৬ জন (ছাত্র ১৫ হাজার ১০১ ও ছাত্রী ২৩ হাজার ৮৫ জন)।

মহানগরীসহ চট্টগ্রাম জেলায় এবার ৬৩টি কেন্দ্রে, কক্সবাজার জেলার ১৪টি কেন্দ্রে, রাঙামাটি জেলার ১০টি কেন্দ্রে, খাগড়াছড়ি জেলার ৯টি কেন্দ্রে, এবং বান্দরবান জেলার ৪টি কেন্দ্রে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মোহাম্মদ মাহবুব হাসান জানান, ২ এপ্রিল থেকে সারাদেশে একযোগে এইচএসসি পরীক্ষা শুরু হবে। চট্টগ্রাম শিক্ষাবোর্ডের অধীনে গতবছরের চেয়ে বেড়ে এবার ২৫৩টি কলেজের ৯৭ হাজার ৬৮৪ জন পরীক্ষার্থী অংশ নেবে। নির্দেশনা অনুযায়ী গতবারের ন্যায় প্রথমে বহুনির্বাচনী (এমসিকিউ) ও পরে সৃজনশীল বা রচনামূলক (তত্ত্বীয়) অংশের পরীক্ষা অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে প্রত্যেকটি কেন্দ্রে পরীক্ষার যাবতীয় প্রস্তুতি নেয়া হয়েছে। পরীক্ষার্থীরা পেয়েছে প্রবেশপত্র।

পরীক্ষার্থীরা ৩০ নম্বরের এমসিকিউ পরীক্ষার ক্ষেত্রে ৩০ মিনিট এবং ৭০ নম্বরের সৃজনশীল পরীক্ষার ক্ষেত্রে আড়াই ঘণ্টা সময় পাবে। তবে ব্যবহারিক বিষয়ের এমসিকিউ পরীক্ষার ক্ষেত্রে ২৫ নম্বরের জন্য ২৫ মিনিট এবং ৫০ নম্বরের সৃজনশীল পরীক্ষার ক্ষেত্রে ২ ঘণ্টা ৩৫ মিনিট সময় পাবে।

পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পাদনে মহানগরীসহ পাঁচ জেলার ১০০টি কেন্দ্রে গঠন করা হয়েছে ১০টি বিশেষ টিম ও ৪০টি সাধারণ টিম। -বাংলানিউজ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*