- Lohagaranews24 - http://lohagaranews24.com -

চট্টগ্রামের উন্নয়নে ঢাকায় লবিং গ্রুপ থাকা দরকার

নিউজ ডেক্স : নগরের উন্নয়নের স্বার্থে ঢাকায় বসবাসরত চট্টগ্রামবাসীর একটা লবিং গ্রুপ থাকা উচিত বলে মত দিয়েছেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) প্রশাসক মোহাম্মদ খোরশেদ আলম সুজনের পরামর্শক কমিটির সদস্যরা। সোমবার (১ ফেব্রুয়ারি) জুম কনফারেন্সে প্রশাসক সুজন সভাপতিত্ব করেন।

বক্তব্য দেন প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব ড. আবদুল করিম, ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, শিক্ষাবিদ হাসিনা জাকারিয়া বেলা, বিজিএমইএ নেতা এমএ সালাম, বাংলাদেশ জাতীয় ক্রিকেট টিমের সাবেক অধিনায়ক ও বিসিবির কর্মকর্তা আকরাম খান, প্রকৌশলী প্রবীর সেন, স্থপতি আশিক ইমরান, চট্টগ্রাম বন্দরের সাবেক সদস্য কমোডর জোবায়ের, মুক্তিযোদ্ধা মো. নুরুল আলম, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সভাপতি মোহাম্মদ আলী প্রমুখ।  

উপস্থিত ছিলেন চসিকের প্রধান রাজস্ব কর্মকর্তা মো. মুফিদুল আলম, প্রধান শিক্ষা কর্মকর্তা সুমন বড়ুয়া প্রমুখ। চসিক প্রশাসক বলেন, জুম কনফারেন্সে অংশগ্রহণকারী পরামর্শক কমিটির সব সদস্য ৬ মাসের দায়িত্বে চট্টগ্রাম নগরে যে অভাবনীয় পরিবর্তন এনেছেন, তা সবার জন্য অনুসরণীয় হয়ে থাকবে।  

সুজন বলেন, স্বল্প মেয়াদকালে আমি চেষ্টা করেছি নগরকে পরিচ্ছন্ন,পরিবেশবান্ধব, মানবিক ও চিত্তের শহরে পরিণত করতে। আমি আন্তরিকভাবে চেষ্টা করেছি। সফলতার বিচারের ভার নগরবাসীর হাতে। চসিকের সব বিভাগের কর্মকর্তা-কর্মচারী ও গণমাধ্যমকর্মীরা আমাকে আন্তরিকভাবে সহযোগিতা করেছেন। এজন্য ধন্যবাদ। তারা পাশে না থাকলে আমার পক্ষে কাজ করা সম্ভব হতো না।  

তিনি বলেন, আমি সৌভাগ্যবান একঝাঁক যোগ্য মানুষকে আমার পরামর্শক হিসেবে পেয়েছি। প্রশাসক ৫ ফেব্রুয়ারি নতুন নির্বাচিত মেয়রের হাতে দায়িত্বভার অর্পণ করার আশা প্রকাশ করেন। ড. করিম প্রশাসকের অভিজ্ঞতাকে কাজে লাগাতে নবনির্বাচিত মেয়রকে তাঁকে সঙ্গে নিয়ে কাজ করার পক্ষে মত দেন। হাসিনা জাকারিয়া বেলা বলেন, জনগণের জন্য কিছু করতে হলে জনগণের সঙ্গে মিশে যেতে হয়। রাজনৈতিক নেতা হিসেবে প্রশাসক সেই কাজ সফলভাবে করতে পেরেছেন।  

শ্যামল দত্ত নবনির্বাচিত মেয়রের জন্য প্রশাসককে সুনির্দিষ্ট পরামর্শ রেখে যাওয়ার মত দেন। তিনি বলেন, প্রশাসক হিসেবে আপনি প্রমাণ করেছেন উদ্যোগী ও আন্তরিক হলে অল্প সময়েও ভালো কাজ করা যায়। বিজিএমইএ নেতা এমএ সালাম বলেন, প্রশাসকের দেখানো পথ অনুসরণ করলে নবনির্বাচিত মেয়রও সফল হবেন।  

আকরাম খান চট্টগ্রামে প্রশাসকের ৬ মাসের দায়িত্বকালে নগরে অভাবনীয় পরিবর্তন হয়েছে জানিয়ে নতুন নির্বাচিত মেয়রসহ সব মহলকে শিক্ষাপ্রতিষ্ঠানের মাঠগুলো খেলার উপযোগী করার উদ্যোগ নিতে বলেন। তিনি প্রয়োজনে খেলার মাঠের সংস্কারে  সরকারি সহায়তাসহ, বাফুফে ও বিসিবি থেকে উন্নয়নে সহযোগিতা করা যায় বলে উল্লেখ করেন।  

কমোডর জোবায়ের বলেন, প্রশাসক সুজন দেখিয়েছেন কীভাবে স্বল্প সময়ে সৃষ্টিশীল কাজ করতে হয়। পরামর্শক কমিটির সদস্যরা সোচ্চার ছিলেন বলে নগরে প্রশাসকের দায়িত্বকালে দৃশ্যমান পরিবর্তন হয়েছে।  প্রবীর সেন বলেন, প্রশাসক স্বল্প সময়ে অনেকটাই সফল। তবে যানজট, হকার সমস্যা যত্রতত্র ভ্যানগাড়ি দাঁড় করিয়ে রাখার সমস্যার সমাধান হলে চট্টগ্রাম আরও সুন্দর 

মোহাম্মদ আলী বলেন, চট্টগ্রাম নগরে ওয়াসার পানি সরবরাহ স্বাভাবিক রাখতে ওয়াসাকে চসিককে সঙ্গে নিয়ে কাজ করতে হবে। কারণ প্রায় ৩০-৪০ কোটি লিটার তরল বর্জ্য প্রতিদিন হালদাতে গিয়ে পড়ে কর্ণফুলীর পানি দূষিত করছে। তাই এ দূষণ ঠেকাতে চসিককে সঙ্গে নিয়ে কাজ করতে হবে ওয়াসাকে।  

আশিক ইমরান বলেন, প্রশাসক খোরশেদ আলম সুজন কাজের মাধ্যমে অল্প সময়ের জন্য হলেও স্থায়ীভাবে আমাদের মনে আসন করে নিয়েছেন। দেশে তার মতো মেধাবী ও ভিশনারি রাজনৈতিক নেতার অভাব রয়েছে। তিনি হাতে কলমে দেখিয়েছেন কীভাবে কাজ করতে হয়। বাংলানিউজ