ব্রেকিং নিউজ
Home | শিক্ষাঙ্গন | গত বছরের তুলনায় পাসের হার কমেছে

গত বছরের তুলনায় পাসের হার কমেছে

ssc-220170504105223

নিউজ ডেক্স : গত বছরের তুলনায় এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় পাসের হার কমেছে। এবার পাসের হার ৮০.৩৫ শতাংশ। ২০১৬ সালে পাসের হার ছিল ৮৮.২৩ শতাংশ। অর্থাৎ এবার পাসের হার কমেছে ৭ দশমিক ৯৪ শতাংশ ।

বৃহস্পতিবার (৪ মে) সকাল ১০টার দিকে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ গণভবনে প্রধানমন্ত্রীর হাতে পরীক্ষার ফলের কপি হস্তান্তর করার সময় এ তথ্য জানান।

শিক্ষামন্ত্রী জানান, এবার কুমিল্লা বোর্ডে পাসের হার ৫৯.০৩ শতাংশ, চট্টগ্রাম বোর্ডে পাসের হার ৮৩.৯৯ শতাংশ, দিনাজপুরে ৮৩.৯৮ শতাংশ, সিলেট ৮০.২৬ শতাংশ, বরিশাল ৭৭.২৪ শতাংশ ও যশোর বোর্ডে ৮০ দশমিক ০৪ শতাংশ।

এ ছাড়া কারিগরি শিক্ষাবোর্ডে পাসের হার ৭৮.৬৯ ও মাদরাসা শিক্ষা বোর্ডে পাসের হার ৭৬.২০ শতাংশ।

এবার ১০ বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল ১৭ লাখ ৮১ হাজার ৯৬২ জন। পাস করেছে ১৪ লাখ ৩১ হাজার ৭২২ জন।

উল্লেখ্য, গত ২ ফেব্রুয়ারি শুরু হয়ে এসএসসি ও সমমানের লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয় ২ মার্চ পর্যন্ত। এছাড়া ব্যবহারিক পরীক্ষা ৪ মার্চ শুরু হয়ে শেষ হয় ১১ মার্চ।

এ বছর ১০টি সাধারণ শিক্ষা বোর্ডের ৩ হাজার ২৩৬টি কেন্দ্রে ২৮ হাজার ৩৪৪টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৭ লাখ ৮৬ হাজার ৬১৩ জন। মোট পরীক্ষার্থীর মধ্যে ছাত্র ৯ লাখ ১০ হাজার ৫০১ জন ও ছাত্রী ৮ লাখ ৭৬ হাজার ১১২ জন। নিয়মিত পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১৬ লাখ ৭ হাজার ১২৪ জন। এছাড়া অনিয়মিত পরীক্ষার্থী ১ লাখ ৭৬ হাজার ১৯৮ জন এবং বিশেষ পরীক্ষার্থীর সংখ্যা ছিল ১ লাখ ৪৫ হাজার ২৯৮ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

error: Content is protected !!