- Lohagaranews24 - http://lohagaranews24.com -

কোথাও ঝড়, কোথাও তাপপ্রবাহ

নিউজ ডেক্স : চৈত্রের শেষের দিকে এসে দেশে বিরাজ করছে মিশ্র আবহাওয়া। ফলে কোথাও দেখা যাচ্ছে ঝড়, কোথাও বয়ে যাচ্ছে তাপপ্রবাহ।

আবহাওয়া অফিস জানিয়েছে, ময়মনসিংহ, কুমিল্লা এবং সিলেট অঞ্চলসমূহের উপর দিয়ে পশ্চিম অথবা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কি.মি. বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই এসব এলাকার নদীবন্দরগুলোকে ২ নম্বর নৌ হুঁশিয়ারী সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া বি-বাড়িয়া, কুমিল্লা ও কিশোরগঞ্জ জেলা ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেসঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। শনিবার (৩ এপ্রিল) নাগাদ বৃষ্টিপাতের প্রবণতা কমে যাবে। বাংলানিউজ

এছাড়া শ্রীমঙ্গল ও বরিশাল অঞ্চলসহ ঢাকা, রাজশাহী ও খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে ও বিস্তার লাভ করতে পারে। শনিবার নাগাদ তাপমাত্রা আরও বাড়বে।

আবহাওয়া অধিদফতর জানিয়েছে, পশ্চিমা লঘুচাপ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে, এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত।

এই অবস্থায় শুক্রবার (২ এপ্রিল) সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এ সময় ঢাকায় দক্ষিণ-পশ্চিম অথবা দক্ষিণ দিক থেকে বাতাসের গতিবেগ থাকবে ঘণ্টায় ৮ থেকে ১২ কিলোমিটার।

বৃহস্পতিবার (১ এপ্রিল) দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ঈশ্বরদীতে ৩৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিন্ম তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সৈয়দপুর, তেঁতুলিয়া ও ডিমলায়; ১৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া দেশে সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে তেঁতুলিয়ায়, ১১ মিলিমিটার। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৮ ডিগ্রি সেলসিয়াস।