ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | কাল বাংলাদেশের ইতিহাসে বড় বাজেট ঘোষণা

কাল বাংলাদেশের ইতিহাসে বড় বাজেট ঘোষণা

images (13)

জাতীয় সংসদে আগামীকাল বৃহস্পতিবার দেশের ইতিহাসের সবচেয়ে বড় বাজেট ঘোষণা করা হবে। ২০১৫-১৬ অর্থবছরের দেশের ৪৫তম বাজেট ঘোষণা করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।  তিনি জাতীয় সংসদে আগামীকাল বিকেল ৩টায়  এই বাজেট উপস্থাপন করবেন।

ইতোমধ্যে বাজেট ঘোষণার সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে। এটি হবে বর্তমান সরকারের চলতি মেয়াদের দ্বিতীয় বাজেট ঘোষণা। অর্থমন্ত্রী হিসেবে আবুল মাল আবদুল মুহিতের সপ্তম বাজেট এটি। তবে এর আগে এরশাদ সরকারের আমলে অর্থমন্ত্রী হিসেবে ১৯৮২-৮৩ এবং ১৯৮৩-৮৪ অর্থবছরের জাতীয় বাজেটও ঘোষণা করেন তিনি।

জানা গেছে, প্রায় ৩ লাখ কোটি টাকার জাতীয় বাজেট আসছে। এটাই হবে বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে বড় বাজেট।

এই আকার ২ লাখ ৯০ হাজার কোটি থেকে ৩ লাখের মধ্যে থাকতে পারে বলে অর্থ মন্ত্রণালয়ের একাধিক সূত্র জানিয়েছে; যা চলতি ২০১৪-১৫ অর্থবছরে রয়েছে দুই লাখ ৫০ হাজার ৫০৬ কোটি টাকা। তুলনামূলকভাবে চলতি অর্থবছরের চেয়ে আগামী অর্থবছরের বাজেটে বরাদ্দ বাড়তে যাচ্ছে ৩৯ হাজার ৪৯৪ কোটি থেকে ৪৯ হাজার কোটি টাকার মতো। এই আকারকে যুক্তিসঙ্গত এবং বাস্তবতার পরিপ্রেক্ষিতে যথার্থ বলে মনে করছে সাধারণ অর্থনীতি বিভাগ (জিইডি)। অন্যদিকে তিন লাখ কোটি টাকার বাজেট হলে তা হবে উচ্চাভিলাষী এবং বাস্তবায়নযোগ্য হবে না বলে মনে করছে বিশ্বব্যাংক।

বাজটের বিষয়ে মতামত নিতে ওয়েবসাইট (www.mof.gov.bd) সকল তথ্য দেয়া থাকবে। দেশ বা বিদেশ থেকে উক্ত ওয়েবসাইটের মাধ্যমে ফিডব্যাক ফরম পূরণ করে বাজেট সম্পর্কে মতামত ও সুপারিশ প্রেরণ করা যাবে বলে মন্ত্রণালয় জানিয়েছে।

দশম জাতীয় সংসদের ষষ্ঠ অধিবেশন শুরু হয়েছে সোমবার বিকেল সাড়ে ৫টায়। এ অধিবেশনেই ২০১৫-১৬ অর্থ বছরেরর বাজেট পেশ, সংযোজন-বিয়োজন ও পাস করা হবে।

অধিবেশন চলবে আগামী ৯ জুলাই পর্যন্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*