ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | কারাবন্দীদের ঈদ উদযাপন

কারাবন্দীদের ঈদ উদযাপন

Dhaka-Central-Jail20160707090552

নিউজ ডেস্ক : ‘ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ। তুই আপনাকে আজ বিলিয়ে দে শোন্ আসমানী তাগিদ।’ ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি। আর এই ঈদের দিন প্রিয়জনের সঙ্গে কাটানোর জন্য কতই না ভোগান্তি পেরিয়ে পরিবারের কাছে ফিরে যায় সবাই।

তবে কারা বন্দীদের জন্য এ দিনটা একটু ভিন্ন। পরিবারের সদস্যদের সঙ্গে না পেলেও ভরপুর খাওয়া-দাওয়া ও আনন্দ উল্লাসের মাধ্যমে দিনটি কাটে তাদের।

কারা সূত্র জানায়, ঈদের দিন ভোর ৭ টায় মুড়ি আর পায়েস দিয়ে ঈদ উদযাপন শুরু করে ঢাকাসহ দেশের ৬৮ টি কারাগারের বন্দীরা।

সকালে ঈদের নামাজের আগে তাদের প্রত্যেকের সেলে পৌঁছে গেছে এই খাবার। খাবার খেয়ে তারা কারাগারের ভেতরের মসজিদে নামায আদায় করেছেন।

ঈদের দুপুরে বন্দিদের জন্য রয়েছে সাদাভাত, রুই মাছ আর আলুর দম। আর রাতের বিশেষ আয়োজনে তারা পাবেন পোলাও, গরু অথবা খাসীর মাংস, ডিম,মিষ্টান্ন এবং পান-সুপারি।

খাবারের একই মেনু থাকবে কারাগারে বন্দী মাহমুদুর রহমান মান্না, সাংবাদিক শফিক রেহমান, মাহমুদুর রহমানসহ প্রায় অর্ধশতাধিক ভিআইপি আসামির জন্য। ভিআইপিদের মধ্যে ঢাকা কেন্দ্রীয় কারাগারে বন্দী আছেন রাজাকার আব্দুর রাজ্জাক ও ৭ খুন মামলার প্রধান আসামী তারেক সাঈদ।

বিশেষ এইদিনে কাশিমপুর হাই সিকিউরিটি কারাগার ছাড়া অন্যান্য স্থানের বন্দিরা কারাগারের পাশাপাশি পরিবারের পাঠানো খাবারও খেতে পারবেন।

সূত্র জানায়, কারা রেওয়াজ অনুযায়ী বন্দীদের ঈদের খাবার দেয়া হয়েছে। প্রতি বছরই দুই ঈদে তাদের জন্য বিশেষ খাবারের এই আয়োজন করা হয়। তবে বন্দীরা পরিবারের সদস্যদের আনা বাইরের খাবার ভেতরে নেয়ার জন্য আবেদন করতে পারেন। কারা কর্তৃপক্ষের অনুমতি পেলে তারা বাইরের খাবার খেতে পারবেন।

এছাড়া প্রতি বছরের ন্যায় এবারও ঈদের দিনে কয়েদি ও হাজতিদের সঙ্গে দেখা করার বিশেষ সুযোগ দেয়া হয়েছে কারাগারগুলোতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*