ব্রেকিং নিউজ
Home | অন্যান্য | কম্পিউটার- মাত্র ৭০০ টাকায়

কম্পিউটার- মাত্র ৭০০ টাকায়

computer

এক গিগাহার্জ প্রসেসর, ৫১২ র‌্যাম, ৪ জিবি মেমোরির কম্পিউটারের দাম মাত্র ৭০০ টাকা (নয় ডলার)। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার প্রতিষ্ঠান নেক্সট থিং করর্পোরেশন ‘চিপ’ নামক ম্যাচ বক্সের সমান আকৃতির কম্পিউটারটি তৈরি করেছে। গবেষণা ও প্রযুক্তি সহজলভ্যতার লক্ষ্যেই এই প্রযুক্তি বানিয়েছেন একদল তরুণ প্রযুক্তিবিদের প্রতিষ্ঠানটি।

বছর দুয়েক আগে প্রযুক্তিবিশ্বে বিপ্লব নিয়ে আসে ক্রেডিট কার্ডের সমান আকৃতির কম্পিউটার র‌্যাসবেরি পিআই। কম্পিউটার সম্পর্কে মানুষের ধারণায় পরিবর্তন আনে এই প্রযুক্তি। মাত্র ২৫ ডলারের র‌্যাসবেরি কম্পিউটারটিকে টেক্কা দিতেই এসেছে ‘চিপ’। কারণ প্রযুক্তি ও আকৃতিতে দুই ক্ষেত্রেই র‌্যাসবেরির পাইয়ের চেয়ে চিপ এগিয়ে। রাসবেরির চেয়ে এর দামও কম।

নেক্সট থিং করপোরেশনের প্রযুক্তিবিদরা জানান, ম্যাচ বাক্সের আকৃতির চিপ কম্পিউটারকে যে কোনো ভিডিএ বা এইচডিএমআই অ্যাডাপটারে যুক্ত করতে হয়। কোনো ডিসপ্লে বা টেলিভিশনের সঙ্গে অ্যাডাপ্টার দিয়ে যুক্ত করলেই এটি হয় পূর্ণাঙ্গ কম্পিউটার।

ওই ডিসপ্লে কম্পিউটারের মনিটরের মতো কাজ করে। পরে যুক্ত করতে হয় ইনপুট ডিভাইস (মাউস, কিবোর্ড)। চিপের মধ্যে আছে লিনাক্সভিত্তিক মুক্ত অপারেটিং সিস্টেম। তাই যে কোনো মুক্ত প্রোগ্রাম এতে চালানো যায়। আর চিপের ইন্টারনাল মেমোরিতে ১১টি প্রোগ্রাম দেওয়া থাকে। এ ছাড়া পকেট চিপ নামক মোবাইলের মতো একটি যন্ত্রাংশের সঙ্গে চিপ যুক্ত করলে এটি বহনযোগ্য কম্পিউটারে পরিণত হবে।

চিপের সঙ্গে যুক্ত করার বিভিন্ন যন্ত্রপাতিও বাজারজাত করছে প্রস্তুতকারী প্রতিষ্ঠানটি। এগুলোর মধ্যে আছে ভিজিএ ও এইচডিএমআই অ্যাডাপ্টার, পকেট চিপ ইত্যাদি। প্রযুক্তি প্রতিষ্ঠানের পক্ষ থেকেই চিপের সংশ্লিষ্ট যন্ত্রপাতি তাঁদের কাছ থেকে কেনার অনুরোধ করা হয়েছে। এতে চিপের দাম সব সময়ই নয় ডলারে রাখা সম্ভব হবে বলে তারা জানিয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*