ব্রেকিং নিউজ
Home | শিক্ষাঙ্গন | এসএসসির দ্বিতীয় দিনে বহিষ্কার ও অনুপস্থিতি ছিল রেকর্ডসংখ্যক

এসএসসির দ্বিতীয় দিনে বহিষ্কার ও অনুপস্থিতি ছিল রেকর্ডসংখ্যক

SSC-education20170205183352

নিউজ ডেক্স : মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) পরীক্ষার দ্বিতীয় দিনে বহিষ্কার ও অনুপস্থিতি ছিল রেকর্ডসংখ্যক। এ দিন অনুপস্থিতির সংখ্যা ছিল আট হাজার ৯০৪ জন আর অনৈতিক কাজের জন্য ৮২ জনকে বহিষ্কার করা হয়েছে বলে শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে।

তথ্যমতে, রোববার এসএসসির সাধারণ আট বোর্ডের ইংরেজি প্রথম পত্র, বাংলা (আবশ্যিক) সহজ বাংলা এবং বাংলা ভাষা ও বাংলাদেশের সংস্কৃতি ২য় পত্র/মাদ্রাসা বোর্ডে ইংরেজি ১ম পত্র এবং কারিগরি শিক্ষা বোর্ডে ইংরেজি ২য় পত্রের পরীক্ষা অনুষ্ঠিত হয়। সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত এসব পরীক্ষা অনুষ্ঠিত হয়।

পরীক্ষা নিয়ন্ত্রণ কক্ষ থেকে জানা যায়, সাধারণ আট বোর্ডের মধ্যে ঢাকা বোর্ডে অনুপস্থিতির সংখ্যা ছিল সবচেয়ে বেশি। এ বোর্ডে এক হাজার ১৭০ জন পরীক্ষার্থী অনুপস্থিত ছিল। অনৈতিক কার্যক্রমের জন্য বহিষ্কারের সংখ্যা ছিল আট বোর্ডের মধ্যে ঢাকা বোর্ডে সর্বোচ্চ ১০ জন। প্রথম দিন এ বোর্ডে মাত্র একজনকে বহিষ্কার করা হয়।

অন্যদিকে অনুপস্থিতির হিসেবে কুমিল্লা বোর্ড দ্বিতীয় অবস্থানে, ৭১৬ জন। প্রথম দিনেও এ সংখ্যা একই ছিল। প্রথম দিন কেউ বহিষ্কার না হলেও ইংরেজি পরীক্ষায় পাঁচজনকে বহিষ্কার করা হয়েছে।

এছাড়াও যশোর বোর্ডে অনুপস্থিতি ৪৪২ জন, আর বহিষ্কারের সংখ্যা একজন, রাজশাহী বোর্ডে অনুপস্থিতি ৪৩৫ জন, বহিষ্কার হয়নি একজনও, দিনাজপুর বোর্ডে ৩৮৬, বহিষ্কার শূন্য, চট্টগ্রাম বোর্ডে ৩৪৮ জন, বহিষ্কার হয়নি একজনও, বরিশাল বোর্ডে ৩০৯ জন, বহিষ্কার হয়েছে সাতজন। যা আট বোর্ডের মধ্যে দ্বিতীয়। এছাড়াও সিলেট বোর্ডে অনুপস্থিতির সংখ্যা ২৭০ জন, বহিষ্কার হয়নি একজনকেও।

অন্যদিক, অনুপস্থিতি ও বহিষ্কারের দিক দিয়ে সবচেয়ে এগিয়ে রয়েছে মাদ্রাসা বোর্ড। এ বোর্ডে অনুপস্থিতির সংখ্যা তিন হাজার ৬৭২ জন। আর বহিষ্কার করা হয়েছে ৩২ জনকে। যা সব বোর্ডকে ছাড়িয়ে গেছে।

এছাড়া কারিগরি বোর্ডে অনুপস্থিত ছিল ৫৬ শিক্ষার্থী। বহিষ্কৃত শিক্ষাথীর সংখ্যা ২৭ জন। যা প্রথম দিন ছিল ১০ জন।

উল্লেখ্য, গত ২ ফেব্রুয়ারি তত্ত্বীয় বিষয়ের পরীক্ষার মধ্যদিয়ে এসএসসি পরীক্ষা শুরু হয়েছে। শেষ হবে আগামী ২ মার্চ। আর ব্যবহারিক পরীক্ষা শনিবার (৪ মার্চ) থেকে শনিবার (১১ মার্চ) শেষ হবে।

এবার ২৮ হাজার ৩৪৪টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের তিন হাজার ২৩৬টি কেন্দ্রে পরীক্ষা আয়োজন করা হয়েছে। বিদেশে কেন্দ্র রয়েছে আটটি, যেখানে শিক্ষার্থী সংখ্যা ৪৪৬ জন।

আটটি সাধারণ বোর্ডে এসএসসিতে মোট পরীক্ষার্থী ১৪ লাখ ২৫ হাজার ৯০০ জন। এর মধ্যে ছাত্র ৭ লাখ ২ হাজার ২৯৯ জন এবং ছাত্রীর সংখ্যা ৭ লাখ ২৩ হাজার ৬০১ জন। মাদ্রাসা বোর্ডের অধীনে দাখিল পরীক্ষায় মোট পরীক্ষার্থী দুই লাখ ৫৬ হাজার ৫০১ জন এবং কারিগরি বোর্ডের অধীনে এসএসসিতে (ভোকেশনাল) এক লাখ চার হাজার ২১২ জন পরীক্ষার্থী অংশ নিচ্ছে। এ বছর থেকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এবং ক্যারিয়ার শিক্ষা নামে দুটি নতুন বিষয় অন্তর্ভুক্ত হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*