ব্রেকিং নিউজ
Home | শিক্ষাঙ্গন | একাদশে ভর্তি : শেষবারের মতো আবেদনের সুযোগ ১০ থেকে ১৫ জুলাই

একাদশে ভর্তি : শেষবারের মতো আবেদনের সুযোগ ১০ থেকে ১৫ জুলাই

Admission20170706175848

নিউজ ডেক্স : কলেজে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য শেষবারের মতো সুযোগ দেয়া হয়েছে। এখনো যারা কোনো কলেজে ভর্তি হয়নি তারা আগামী ১০ থেকে ১৫ জুলাইয়ের মধ্যে আবেদন করতে পারবে। ১৫০ টাকা ফি দিয়ে অনলাইনে আবেদন করা যাবে। গতকাল আন্তঃ শিক্ষাবোর্ড সাবকমিটি শিক্ষা মন্ত্রণালয়ের অনুমোদনক্রমে এই সুযোগ দিয়েছে।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডসহ সারাদেশে একাদশ শ্রেণিতে ভর্তি হতে না পারা অসংখ্য শিক্ষার্থী রয়েছে। এর মধ্যে চট্টগ্রাম শিক্ষাবোর্ডে রয়েছে প্রায় ১২ হাজার। নতুন নির্দেশনা প্রসঙ্গে চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক মোহাম্মদ জাহেদুল হক বলেন, আগামী ১০ থেকে ১৫ জুলাইয়ের মধ্যে শিক্ষার্থীরা নতুনভাবে আবেদন করতে পারবে। যেসব শিক্ষার্থী এখনো কলেজে ভর্তি হয়নি তাদের সবাই এর আওতায় আসবে।

কিন’ কিছু শিক্ষার্থী আবেদন করেও কলেজ না পাওয়া কিংবা যে কলেজে মনোনীত হয়েছে সেই কলেজে মোবাইলে নিশ্চিত করেও কলেজে গিয়ে ভর্তি না হওয়া শিক্ষার্থী রয়েছে। আবার যে কলেজে মনোনীত হয়েছে সেই কলেজে ভর্তির জন্য মোবাইলে নিশ্চিত করেনি এমন শিক্ষার্থীও রয়েছে। এদের সবাই নতুন করে আবেদন করতে পারবে কিনা জানতে চাইলে তিনি বলেন, প্রথম আবেদনের নিয়মে তারা সবাই ভর্তির জন্য আবেদন করতে পারবে। এজন্য ১৫০ টাকা দিয়ে আবেদন করতে হবে। আগামী ১৫ জুলাই পর্যন্ত তারা এ সুযোগ পাবে।

তিনি আরো বলেন, আবেদনের ফলাফল প্রকাশিত হবে ১৭ জুলাই এবং মোবাইলে ১৮৫ টাকা দিয়ে ভর্তি নিশ্চিত করতে হবে ১৮ থেকে ২০ জুলাইয়ের মধ্যে। আর ২১ থেকে ২৩ জুলাইয়ের মধ্যে তারা কলেজে গিয়ে ভর্তি নিশ্চিত করবে। অপরদিকে কলেজ তাদের ভর্তি নিশ্চিত করবে ২৪ ও ২৫ জুলাই।

উল্লেখ্য, একাদশ শ্রেণির ভর্তি প্রক্রিয়ায় এখন পর্যন্ত ভর্তি নিশ্চিত করেছে ৮৯ হাজার ৪৬৪ শিক্ষার্থী। শিক্ষাবোর্ডের হিসেবে আরো প্রায় ১২ হাজার শিক্ষার্থী ভর্তির বাইরে রয়েছে। এবার দেশের সব কলেজগুলোতে অনলাইন প্রক্রিয়ায় ভর্তি কার্যক্রম সম্পন্ন হচ্ছে। ম্যানুয়েল ভিত্তিতে ভর্তির কোনো সুযোগ নেই। ভর্তি প্রক্রিয়ায় শিক্ষার্থীরা অনলাইনে সর্বনিম্ন ৫টি ও সর্বোচ্চ ১০টি কলেজ পছন্দের তালিকায় যুক্ত করতে পেরেছে। প্রথম পর্যায়ের মনোনীতদের তালিকা গত ১০ জুন প্রকাশের পর ১৮ জুন পর্যন্ত নিশ্চায়ন করার সুযোগ ছিল। পরবর্তী সময়ে দ্বিতীয় পর্যায়ে আবেদন গ্রহণ ও ২১ জুন মনোনীতদের তালিকা প্রকাশ করা হয়। দ্বিতীয় পর্যায়ে মনোনীতরা ভর্তি নিশ্চিত করে ২৩ জুন। ২৪ জুন তৃতীয় পর্যায়ে আবরো আবেদনের সুযোগ দেয়া হয় এবং ২৫ জুন ফলাফল প্রকাশের পর ২৬ জুন ভর্তি নিশ্চিত করা হয়। ২৭ জুন থেকে ৩০ জুন পর্যন্ত কলেজগুলো ভর্তি কার্যক্রম সম্পন্ন করে। ১ জুলাই থেকে কলেজগুলোতে একাদশ শ্রেণির ক্লাস চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*