ব্রেকিং নিউজ
Home | অন্যান্য সংবাদ | ঈদের নামাজ পড়ার নিয়ম-কানুন

ঈদের নামাজ পড়ার নিয়ম-কানুন

Eider-Namajer-Niam-Top20150923100223

বছরে মাত্র দুই দিন ঈদের নামাজ পড়তে হয়। অনেকেরই নামাজ পড়ার নিয়ম-কানুন মনে থাকে না। ঈদের নামাজ অন্যান্য নামাজের মতোই আদায় করতে হয়। এ নামাজে রুক, সিজদা, তাশাহুদ সবই আছে। শুধু মাত্র অতিরিক্ত ছয়ি তাকবির দিতে হয়। কিভাবে পূর্ণাঙ্গ নামাজ আদায় করতে হবে তা তুলে ধরা হলো-

নামাজের নিয়ম
আমি ঈদুল আজহার দুই রাকাআত ওয়াজিব নামায ছয় তাকবিরের সহিত এই ইমামের পিছনে কিবলামূখী হয়ে আল্লাহর ওয়াস্তে আদায় করছি, ” এ নিয়ত মনে মনে স্থির করা অথবা মুখে বলা। তারপর তাকবিরে তাহরিমা ‘আল্লাহু আকবার’ বলে হাত বাঁধা এবং ছানা পাঠ করা।

ছানা পাঠ করার পর ইমাম অতিরিক্ত ৩টি তাকবির দিবেন। এ তিন তাকবিরের সময় ইমাম ও মুক্তাদি উভয়হাত কান পর্যন্ত হাত উঠাবেন এবং প্রথম ও দ্বিতীয় তাকবিরে হাত কান পর্যন্ত ওঠানো পর নিচে ছেড়ে দিবেন। তৃতীয় তাকবিরের সময় কাঁধ পর্যন্ত হাত উঠিয়ে হাত ছেড়ে না দিয়ে হাত বাঁধবেন। এর পর ইমাম সূরা ফাতিহা ও কিরাআত সমাপ্ত করে যথারীতি রুকু ও সিজদা করার মাধ্যমে প্রথম রাকাআত শেষ করে পুনরায় দাঁড়িয়ে দ্বিতীয় রাকাআতের কিরাত শেষ করবেন।

অতঃপর রুকুতে যাবার পূর্বে আবার অতিরিক্ত ৩টি তাকবির দিবেন এভাবে যে, কান পর্যন্ত হাত উঠিয়ে তাকবির বলে হাত ছেড়ে দিবেন। অতঃপর চতুর্থ তাকবির তথা রুকুর তাকবির বলে রুকুতে চলে যাবেন। এর পর অবশিষ্ট নামাজ যথারীতি আদায় করে ছালাম ফিরাবেন। তারপর ইমাম সাহেব মিম্বরে ওঠে দুটি খুৎবাহ পড়বেন।

পরিশেষে…
তাকবিরে তাশরিক পড়তে পড়তে ঈদগাহে যেতে হবে। ইমামের সহিত যথাযথভাবে ঈদের নামাজ আদায় করতে হবে। ঈদের গুরুত্বপূর্ণ ফজিলত ও বরকত লাভের জন্য আল্লাহ তাআলার কাছে প্রাথনা করতে হবে। আল্লাহ তাআলা যথা নিয়মে ঈদের নামাজ আদায় করার তাওফিক দান করুন। আমিন।

সুন্দর সুন্দর ইসলামি আলোচনা পড়ুন। কুরআন-হাদিস মোতাবেক আমলি জিন্দেগি যাপন করে আল্লাহর নৈকট্য অর্জন করুন। আমিন, ছুম্মা আমিন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*