ব্রেকিং নিউজ
Home | অন্যান্য সংবাদ | ঈদের নামাজের আগেই ফিতরার টাকা পরিশোধের আহ্বান জানিয়েছেন ইমামরা

ঈদের নামাজের আগেই ফিতরার টাকা পরিশোধের আহ্বান জানিয়েছেন ইমামরা

37252_133

দরিদ্রদের ফিতরার টাকা পরিশোধের গুরুত্ব তুলে ধরে ঈদের নামাজের আগেই ফিতরার টাকা পরিশোধের আহ্বান জানিয়েছেন ইমামরা।

শুক্রবার জাতীয় মসজিদ বায়তুল মোকাররম মসজিদে অনুষ্ঠিত জুমার নামাজের পর এই আহ্বান জানানো হয়।

এর আগে, দুপুর ১২টার পর থেকেই মসজিদের আসতে দেখা যায় মুসল্লিদের। মসজিদে জায়গা না হওয়ায় রাস্তায় নামাজ পড়তে দেখা গেছে অনেককে।

প্রতিটি মসজিদে জুমাতুল বিদা উপলক্ষে খুতবা পাঠ করা হয়। সাধারণত বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খুতবা পাঠ করেন খতিব অধ্যাপক মাওলানা সালাহউদ্দিন। তবে তিনি অসুস্থ থাকায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খুতবা পাঠ করেন পেশ ইমাম হাফেজ মাওলানা এহসানুল হক। জুমাতুল বিদা উপলক্ষে তিনিও ঈদের নামাজের আগেই ফিতরার টাকা পরিশোধের আহ্বান জানান। খুতবায় জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মাওলানা এহসানুল হক বলেন, রমজান নাজাতের মাস। ধনী-গরিবের মধ্যে কোনও পার্থক্য নেই। পাপ থেকে দূরে থেকে আমাদের ভাল কাজে আত্মনিবেদিত করতে হবে।

ফিতরার টাকা পরিশোধ প্রসঙ্গে মাওলানা এহসানুল হক বলেন, ঈদুল ফিতর নামাজে যাওয়ার আগেই ফিতরার টাকা পরিশোধ করা উচিত। এবার ইসলামিক ফাউন্ডেশন জনপ্রতি ৬০ টাকা ফিতরা নির্ধারণ করছে। আমরা সবাই ফিতরা প্রদান করলেই দরিদ্র মানুষের সংখ্যা কমবে।

জুমাতুল বিদা প্রসঙ্গে জামিয়া রাহমানিয়া আরাবিয়া মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মাহফুযুল হক বলেন, এই দিনটি মুসলমানদের জন্য বিশেষ দিন। প্রতিটি মসজিদে দেশ ও জনকল্যাণে বিশেষ মোনাজাত করা হয়। গুনাহের জন্য মাফের মুসলমানরা মোনাজাত করেন। যখন থেকেই রমজান মাসে রোজা রাখার বিধান শুরু হয় তখন থেকেই জুমাতুল বিদা পালন করা হয়। রাসুলুল্লাহ (সা.) এ দিনটির গুরুত্ব দিয়েছেন। এছাড়া রমজানের গুরুত্বপূর্ণ বিষয় ফিতরা। ঈদুল ফিতর নামাজে যাওয়া আগেই ফিতরা আদায়ের বিধান রয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*