ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | ইউরোপে পৌঁছার পর ১০ হাজার শিশু শরণার্থী নিখোঁজ

ইউরোপে পৌঁছার পর ১০ হাজার শিশু শরণার্থী নিখোঁজ

file (28)

আন্তর্জাতিক ডেস্ক  : ইউরোপে পৌঁছার পর অভিভাবকহীন অন্তত ১০ হাজার শিশু শরণার্থী নিখোঁজ রয়েছে। ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) অপরাধ তদন্ত সংস্থার বরাত দিয়ে ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, এসব নিখোঁজ শিশুর অনেকেই সংঘবদ্ধ মানবপাচারকারী চক্রের সদস্যদের হাতে পড়েছে। এছাড়া ইউরোপীয় ইউনিয়নের বিভিন্ন দেশে এসব শিশুদের নাম নিবন্ধন করার পর আর কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না। ইউরোপোলের প্রধান কর্মকর্তা ব্রায়ান ডোনাল্ড দ্য অবজারভারকে বলেন, রাষ্ট্রীয় কর্তৃপক্ষের কাছে নাম নিবন্ধনের পর হাজার হাজার ভাসমান অসহায় অপ্রাপ্তবয়স্ক শিশু হারিয়ে যাচ্ছে।

তিনি বলেন, শুধুমাত্র ইতালিতেই এরকম ৫ হাজার শিশু নিখোঁজ হয়েছে। এছাড়া সুইডেনেও এক হাজার শিশুর খোঁজ নেই।  সতর্ক করে দিয়ে ইউরোপোলের এই প্রধান কর্মকর্তা বলেন, প্যান ইউরোপীয় ইউনিয়নের একটি সংঘবদ্ধ চক্র শিশু শরণার্থীদের টার্গেট করে এসব অপরাধ করছে।

তিনি বলেন, আমরা ১০ হাজারের বেশি নিখোঁজ শিশুকে খুঁজছি। আমরা জানি না তারা কোথায় আছে, তারা কি করছে অথবা তাদের সঙ্গে কারা আছে।

ব্রায়ান ডোনাল্ড বলেন, তালিকাভুক্ত হোক কিংবা না হোক; আমরা দুই লাখ ৭০ হাজার শিশুর কথা বলছি।  এদের সবাই না হলেও একটা বড় অংশ অভিভাবকহীন। এ সংখ্যা ১০ হাজারের বেশি হবে বলে ইঙ্গিত দেন তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*