ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | ইউপি নির্বাচনে পর্যবেক্ষক থাকছে ৫ হাজার

ইউপি নির্বাচনে পর্যবেক্ষক থাকছে ৫ হাজার

up-n20160225071929

নিউজ ডেস্ক : প্রায় ৫ হাজার পর্যবেক্ষক আসন্ন ইউনিয়ন পরিষদ ( ইউপি) নির্বাচনে থাকছে। এজন্য পর্যবেক্ষণ সংগঠনগুলো ইতোমধ্যেই নির্বাচন কমিশনে (ইসি) আবেদন করেছে। বুধবার সন্ধ্যা পর্যন্ত প্রথম ধাপের নির্বাচন পর্যবেক্ষণের জন্য ৯টি সংগঠনের ৪ হাজার ৮৪১ জন আবেদন করেছে। ইসি সূত্রে এ তথ্য জানা গেছে। উল্লেখ্য, ২২ মার্চ প্রথম দফায় ৭৩৮ টি ইউনিয়নে নির্বাচন অনুষ্ঠিত হবে।

এ বিষয়ে নির্বাচন কমিশনার শাহ নেওয়াজ বলেন, এ নির্বাচনে দেশি বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকরা পর্যবেক্ষণ করবেন। তিনি বলেন, পৌর নির্বাচনে বিদেশি কোন পর্যবেক্ষক না থাকলেও এবার ইউপিতে পর্যবেক্ষক থাকবে। শান্তিপূর্ণভাবে নির্বাচন করার লক্ষে এবং নির্বাচনী বিভিন্ন মেয়াদের কারণে ৬টি ধাপে নির্বাচন করা হচ্ছে। প্রথম ধাপের নির্বাচনে অংশগ্রহণকারী প্রার্থীরা আগামী ২ মার্চে প্রতীক বরাদ্দের পরে নির্বাচনী প্রচারণা চালাতে পারবেন।

প্রথম ধাপে ইউপি নির্বাচনে কেন্দ্রীয় পর্যবেক্ষক থাকবে ১২০টি। কেন্দ্রিয় পর্যবেক্ষকগুলো হলো, জাতীয় নির্বাচন পর্যবেক্ষক পরিষদ জনিপপের ৫, বাংলাদেশ মানবাধিকার সমন্বয় পরিষদ-বামসপ ১৫, ডেমক্রেসিওয়াচ ৮০, আইন সহায়তা কেন্দ্র আসক ফাউন্ডেশনের ২০ জন।

আর স্থানীয় পর্যায়ে পর্যবেক্ষক থাকবে ৪৮১৪ টি। এসব হলো- জাতীয নির্বাচন পর্যকবেক্ষক পরিষদ জনিপপের ৫ জন, আইন সহায়তা কেন্দ্র আসক ফাউন্ডেশন ৩৭৬০ জন, ব্রতী ৩০০ জন, সোসাইটি ফর রুরার বেসিক নীড শ্রাবন ৭০৮ জন, পলিসি রিসার্স স্টাডিজ ফাউন্ডেশন (পি আর এস কে) ১৪ জন, বাকেরগঞ্জ ফোরাম ১২ জন, সাহিত্য ও সংস্কৃত উন্নয়ন পরিষদের ১৫ জন ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*