ব্রেকিং নিউজ
Home | অন্যান্য সংবাদ | আস্ত গাড়িও ভাঁজ করে রাখা যাবে

আস্ত গাড়িও ভাঁজ করে রাখা যাবে

1432226923car-mtnews24

যুগের সাথে সবই যেন পাল্টে যাচ্ছে।  আধুনিক জীবনে সবকিছুই আধুনিক চাই।  আগামীদিনে ছোট জিনিসের চাহিদা বাড়তে চলেছে। এ চাহিদা বিশ্বব্যাপী।

সেই চাহিদা মাথায় রেখেই জার্মান গাড়ি বিশেষজ্ঞরা এমন ধরনের গাড়ি তৈরি করেছেন যা প্রয়োজনে ‘ভাঁজ’ করে রাখা যাবে।  ট্রান্সফরমারের মতো বিখ্যাত সিনেমায় যেভাবে গাড়ি তথা রোবটগুলো নানা সময়ে এক একটি আকার ধারণ করতো, ঠিক তেমনি এই গাড়িকেও জায়গা অনুযায়ী ভাঁজ করে রাখা যাবে।

‘ইও স্মার্ট কানেক্টিং কার’ নামের গাড়িটিতে আর পাঁচটা গাড়ির মতোই সব বৈশিষ্ট্য রয়েছে।  তবে এর বিশেষত্ব হলো, আপনি চাইলে গাড়িটিকে প্রয়োজন অনুযায়ী গুটিয়ে রাখতে পারবেন।  জানা গেছে, গাড়িটি ৩৬০ ডিগ্রি ঘুরতে পারে।

পাশাপাশিও চলতে পারে এবং কয়েকটি গাড়িকে পরপর রেখে ট্রেনের আকারও দেয়া যায়।  অত্যাধুনিক প্রযুক্তিতে তৈরি গাড়িটির দৈর্ঘ্য ২.৫ মিটার। প্রয়োজন মনে করলে গাড়িটির দৈর্ঘ্যের প্রায় ৪০ শতাংশ গুটিয়ে নেয়া যাবে।

এমন কথা জানিয়েছেন গাড়ি গবেষকরা।  গত তিনবছর ধরে অক্লান্ত পরিশ্রম করে গাড়িটির নকশা তৈরি করেছেন গবেষকরা।  ব্যাটারিচালিত এই স্মার্ট গাড়িটির সর্বোচ্চ গতি ঘণ্টায় ৬৫ কিলোমিটার।

জার্মানির একদল প্রকৌশলীর প্রচেষ্টায় তৈরি ‘ট্রান্সফরমার’ বা ‘ডিলরিয়ান টাইম মেশিন’-এর মতো ভাঁজ হয়ে বা কাত হয়ে চলতে পারবে এ গাড়ি।
মার্কিন সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, জার্মানির ডিএফকেআই রোবোটিকস ইনোভেশন সেন্টারের একদল বিজ্ঞানী ইও স্মার্ট কানেক্টিং কার ২ নামের এই ক্ষুদ্র গাড়ির নকশা উদ্ভাবন করেছেন।  প্রায় তিন বছর গবেষণার পর এটি বানিয়েছেন তারা।

২০১২ সালে প্রথম এ গাড়ির বিষয়ে ঘোষণা করা হয়।  প্রচলিত গাড়ির মতো চললেও প্রতিটি চাকায় আলাদা মোটর থাকায় গাড়িটি কাত হয়ে চলতে পারে। সেইসঙ্গে আংশিকভাবে ভাঁজ করার সুবিধা থাকায় ছোট পার্কিংয়ের জায়গায়ও সহজেই পার্ক করা যাবে গাড়িটি— এমনটাই জানিয়েছেন গাড়ি প্রকল্প ব্যবস্থাপক টিমো বার্নসেইন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*