ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন সু চি

আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন সু চি

su-chi-120151111070954 (1)

আন্তর্জাতিক : মিয়ানমারের ঐতিহাসিক নির্বাচনে বিপুল ব্যবধানে জয়ী হতে যাচ্ছে দেশটির গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চি। রোববার নির্বাচন অনুষ্ঠিত হলেও এখন পর্যন্ত পূর্ণাঙ্গ ফলাফল প্রকাশ করা হয়নি। এর মাঝেই এনএলডি নেত্রী সু চি দেশটির সেনাপ্রধান, প্রেসিডেন্ট থেইন সেইন ও পার্লামেন্টের স্পিকারের সঙ্গে আলোচনায় বসার আহ্বান জানিয়েছেন। খবর দ্য গার্ডিয়ানের।

দেশটির শীর্ষ ওই তিন কর্মকর্তার কাছে পাঠানো এক চিঠিতে সু চি বলেন, মিয়ানমারের ঐতিহাসিক এ নির্বাচনে নাগরিকরা তাদের ইচ্ছার প্রতিফলন ঘটিয়েছে। আমি আগামী সপ্তাহে সুবিধাজনক সময়ে ঐক্যের বিষয়ে আলোচনা করতে আপনাদের আমন্ত্রণ জানাচ্ছি।

নির্বাচন কমিশনের ঘোষিত সর্বশেষ ফলাফল অনুযায়ী ১৬৩ আসনে এনএলডির প্রার্থীরা জয় পেয়েছে। এছাড়া সেনা সমর্থিত ক্ষমতাসীন ইউএসডিপি মাত্র ১০টি আসনে জয় পেয়েছে।

মিয়ানমারের ঐতিহাসিক এ নির্বাচনে ৪৯৮ আসনের বিপরীতে ছয় হাজারেরও বেশি প্রার্থী এবং ৯১ টি রাজনৈতিক দল অংশ নিয়েছে। দেশটির সব রাজনৈতিক দলের অংশগ্রহণে এই প্রথম পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এদিকে নির্বাচনের পর ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে দেয়া প্রথম সাক্ষাতকারে সু চি বলেছেন, রোববারের নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন হলেও অবাধ হয়নি। এরপরই তিনি দেশটির শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় বসার কথা জানালেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*