ব্রেকিং নিউজ
Home | দেশ-বিদেশের সংবাদ | আফগানিস্তানে ভূমিকম্পে নিহত ১৭

আফগানিস্তানে ভূমিকম্পে নিহত ১৭

afgan20151026135607

আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্পের আঘাতে অন্তত ১৭ জনের প্রাণহানি ঘটেছে। এছাড়া এ ঘটনায় আহত হয়েছে আরো অন্তত শতাধিক মানুষ। সোমবার ব্রিটিশ দৈনিক দ্য গার্ডিয়ান এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

দেশটির তাখার প্রদেশের প্রাদেশিক দুর্যোগ ব্যবস্থাপনা প্রধান বলেন, তাখারের তালোকান শহরের একটি বিদ্যালয়ে ভূমিকম্পের সময় হুড়োহুড়ি করে শ্রেণিকক্ষ থেকে করে বের হওয়ার সময় ১২ ছাত্রী নিহত হয়েছে। এছাড়া দেশটির কয়েকটি অঞ্চল থেকে আরো পাঁচজন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

মার্কিন ভূকম্পন জরিপকারী সংস্থা ইউএসজিএস জানিয়েছে, আফগানিস্তানের জার্ম এলাকা থেকে ৪৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমের হিন্দুকুশের ১২০ মাইল গভীর থেকে ৭ দশমিক ৭ মাত্রার ভূকম্পনটি উৎপত্তি হয়েছে। তবে পাকিস্তানের আবহাওয়া অধিদফতর জানিয়েছে, দেশটিতে ৮ দশমিক ১ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে।

বার্তা সংস্থা এএফপির খবরে বলা হয়েছে, দক্ষিণ এশিয়ার তিন দেশ আফগানিস্তান, ভারত ও পাকিস্তানে ৭ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূ-কম্পন অনুভূত হয়েছে। অাফগানিস্তানের হিন্দুকুশ থেকে ভূকম্পনটির উৎপত্তি হলেও ভারত, নেপাল, পাকিস্তানে প্রচণ্ড কম্পনে লোকজনকে ঘড়-বাড়ি ছেড়ে রাস্তায় নেমে আসতে দেখা গেছে। ভূকম্পনের পর লোকজন খালি ভবন ও বাসা-বাড়ির ছবি সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*