ব্রেকিং নিউজ
Home | অন্যান্য সংবাদ | আপনিও হতে পারেন সিম ক্লোনের শিকার!

আপনিও হতে পারেন সিম ক্লোনের শিকার!

7_442671

আপনার নিজের সিমের নাম্বারটিই ব্যবহার করছে আরেক জন। কেউ আপনাকে ফোন করেছে, কিন্তু অপর পাশ থেকে যিনি উত্তর দিচ্ছেন তিনি আপনি নন। বিষয়টি খুবই ভয়াবহ একটা ব্যাপার তাই না! হ্যা এটিই হচ্ছে সিম ক্লোন। আপনি যখন সিম ক্লোনের শিকার হবেন ঠিক তখন এমটিই ঘটবে। একই নাম্বার ব্যবহার করবে দুই জন। আবার কোন কারণ ছাড়াই আপনার মোবালের ব্যালেন্স শেষ হতে থাকবে।

ভারতের একটি জরিপে দেখা গেছে দেশটির প্রায় এক লাখ সিম ও রিম কার্ড ক্লোনিং হয়েছে। আর তাই দেশটির গয়েন্দা সংস্থাগুলো নড়েচড়ে বসেছে। তারা জানিয়েছে, ক্লোনিং হওয়া ঐ সিম বা রিমের মাধ্যমে অনেক অপরাধ সংঘটিত হচ্ছে। তবে বাংলাদেশে এখনও সিম ক্লোনিং হয়েছে বলে ৬ টি মোবাইল অপারেটরের হাতে এমন কোন তথ্য নেই। কিন্তু বাংলাদেশের গোয়েন্দা সংস্থা জানিয়েছে যে কোন সময় এমন অনাকাংখিত ঘটনা ঘটতে পারে।

কিভাবে শিকার হবেন সিম ক্লোনের –
আপনি যদি অপরিচিত কোন নাম্বার থেকে মিসড কল পান এবং সেটাতে যদি কল ব্যাক করেন তবে আপনি সিম ক্লোনিং এর শিকারে পরিণত হতে পারেন। দুষ্কৃতকারীরা বিশেষ একটি সফটওয়্যার এর মাধ্যমে আপনার নাম্বারটি ক্লোনিং করে। অর্থাৎ আপনি যখন মিসড কল নাম্বারে কল ব্যাক করবেন তখন একটি সফটওয়্যার এর মাধ্যমে আপনার নাম্বারটি ক্লোন হতে পারে। সিম ক্লোনিং হলে আপনার সিমে রাখা ডাটা ক্লোন নাম্বারে চলে যাবে। এবং আপনার প্রাইভেসি ক্ষুন্ন হবে।
যে সমস্যায় আপনি পড়তে পারেন সিম ক্লোনিং হয়ে গেলে?

সাধারণত জঙ্গি কিংবা দুষ্কৃতিকারীরা আপনার নাম্বারটি ব্যবহার করে আপনার জীবন বিপন্ন করতে পারে। অর্থাৎ ওই নাম্বার দিয়ে কেউ কাউকে মৃত্যুর হুমকি, চাঁদাবাজি কিংবা জঙ্গি কানেকশন করলে আপাত দায়ভার আপনার উপর বর্তাবে। কাজেই আপনি আইনশৃঙ্খলা বাহিনীর হাতে আটক হবেন। পরবর্তীতে আরও নানাবিধ সমস্যায় পড়তে পারেন।

সতর্ক হবেন যেভাবে-
অপরিচিত নাম্বার থেকে মিসড কল এলে আপনি কল ব্যাক করার পূর্বে ভালো করে চিহ্নিত করবার চেষ্টা করুন যে এটি কার নাম্বার। অথবা কল ব্যাক করা বন্ধ করুন।

মনে রাখবেন সিম ক্লোনিং হতে হলে মিসড কল আসবে। ডাইরেক্ট রিং হলে সেটি রিসিভ করলে আপনি সিম ক্লোনিং এর শিকার হবেন না। মিসড কল এলেই সতর্ক হন। যদি দেখেন আপনার সেল ফোনের ব্যালান্স অকারণে কমে যাচ্ছে সাথে সাথে কল সেন্টারে ফোন করে জানান।

আপনার সেল ফোনটি এখনি বন্ধ করে অন্য একটি নাম্বার থেকে আপনার নাম্বারে ফোন দিন। দেখুন রিং হয় কিনা। রিং হলে আপনি সিম ক্লোনিং এর শিকার। সূত্র- আমাদেরসময়.কম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*